প্রকাশিত : মঙ্গলবার, ২০ জুন ২০২৩

Share This News

ব্রাজিলের স্কুলে বন্দুক হামলায় এক শিক্ষার্থী নিহত, আহত ১

ব্রাজিলের স্কুলে বন্দুক হামলায় এক শিক্ষার্থী নিহত, আহত ১

ব্রাজিলে গুলিবিদ্ধ হয়ে ১৬ বছর বয়সী এক শিক্ষার্থী নিহত হয়েছে এবং অপর এক কিশোর আহত হয়েছে। ক্যাম্বে শহরের স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, দক্ষিণ ব্রাজিলের পারানা রাজ্যের একটি স্কুলে এই ঘটনা ঘটে।  

মুখপাত্র থিয়াগো মসিনি সংবাদমাধ্যমকে জানিয়েছে, বন্দুকধারী একজন প্রাক্তন ছাত্র। স্কুল থেকে কিছু নথি উদ্ধারের জন্য ২০ বছর বয়সী ওই ছাত্র ‘প্রফেসর হেলেনা কলোডি স্টেট স্কুল’-এ প্রবেশ করেছিল।

স্কুল ক্যাম্পাসে প্রবেশ করে সে প্রায় এক ডজন গুলি ছোড়ে, পরে এক স্কুল কর্মচারী তাকে থামাতে সক্ষম হন। অভিযুক্ত হামলাকারীকে পরে পুলিশ গ্রেপ্তার করে।

লন্ড্রিনার ইউনিভার্সিটি হাসপাতাল সোমবার সন্ধ্যায় এক বিবৃতিতে জানিয়েছে, হাসপাতালে চিকিৎসাধীন ১৭ বছর বয়সী আহত ওই ছাত্রের অবস্থা এখনো আশঙ্কাজনক। আহত কিশোরের বাবা রদ্রিগো অগাস্টো জানিয়েছেন, তার ছেলের মাথায় এখনো একটি বুলেট রয়েছে।

তিনি আরো বলেন, ‘আজ আমার জন্মদিন। জন্মদিনে আমরা সাধারণত সারা দিন একসঙ্গে থাকি, কিন্তু আজ আমি সকালে উঠতে পারিনি।’

টিভি এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত ভিডিওগুলোতে দেখা গেছে, কয়েক ডজন শিক্ষার্থী স্কুলের বাইরে জড়ো হয়েছে। একটি অ্যাম্বুল্যান্স স্কুলের গেটের কাছে আসতেই অনেকে কান্নায় ভেঙে পড়ে।

দেশটির রাষ্ট্রপতি লুইজ ইনাসিও লুলা দা সিলভা তার অফিশিয়াল টুইটার অ্যাকাউন্টে বলেছেন, ‘আরেকটি তরুণের প্রাণ কেড়ে নেওয়া হয়েছে। এটি ঘৃণ্য অপরাধ। এই সহিংসতা আমরা আমাদের স্কুল এবং সমাজে আর সহ্য করব না।’

এদিকে দেশটির আইনমন্ত্রী ফ্লাভিও ডিনো ইঙ্গিত দিয়ে বলেছেন, এই ধরনের কাণ্ড ঘটানোর পেছনে একটা বড় অংশ জুড়ে রয়েছে ইন্টারনেট সংস্কৃতির।  তিনি ‘ইন্টারনেটে সহিংসতা এবং ঘৃণার বার্তা দেওয়ার দায়িত্বজ্ঞানহীন বিস্তার’ আজকের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় বলে মনে করেন।

ব্রাজিলের স্কুলগুলো ২০০০ সাল থেকে প্রায় দুই ডজন হামলার শিকার হয়েছে। যার মধ্যে অর্ধেকই গত ১৪ মাসে ঘটেছে। সূত্র : আলজাজিরা