প্রকাশিত : বৃহস্পতিবার, ২২ জুন ২০২৩

Share This News

নিউইয়র্কে নিউ আমেরিকান উইমেন্স ফোরাম ও নিউ আমেরিকান ইয়ুথ ফোরাম’র জমজমাট ঈদ মেলা

নিউইয়র্কে নিউ আমেরিকান উইমেন্স ফোরাম ও নিউ আমেরিকান ইয়ুথ ফোরাম’র জমজমাট ঈদ মেলা

নিউইয়র্কে উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে নিউ আমেরিকান উইমেন্স ফোরাম ও নিউ আমেরিকান ইয়ুথ ফোরাম’র ঈদ মেলা। জ্যামাইকায় পিএস-১৩১ স্কুলে গত ১৭ জুন শনিবার দিনব্যাপী অনুষ্ঠিত হয় জ্যামাইকা ঈদমেলা। সেমিনার, আলোচনা, নাচ, গান আর কুইজ প্রতিযোগিতা সহ নানা আয়োজনে উপভোগ্য, প্রাণবন্ত ছিল মেলা প্রাঙ্গণ। ঈদ সামনে রেখে অর্ধ শতাধিক স্টলেও ছিল দিনভর বেচা-কেনা। সব বয়সী ও নানা শ্রেণী-পেশার মানুষের অংশগ্রহণে জমজমাট ছিল মেলা আঙিনা। 

নিউ অ্যামেরিকান উইমেন ফোরাম ও নিউ অ্যামেরিকান ইয়ূথ ফোরাম’র উদ্যোগে এবং নিউ অ্যামেরিকান ডেমোক্রেটিক ক্লাবের সহযোগিতায় আয়োজিত জ্যামাইকা ঈদমেলা শুরু হয় সেমিনার দিয়ে। প্রথমে পারিবারিক সহিংসতা ও পরে মানসিক স্বাস্থ্য শীর্ষক সেমিনার পরিচালনা করেন জুডিশিয়াল ডেলিগেট ও নিউ অ্যামেরিকান উইমেন ফোরাম নেত্রী নুশরাত আলম। আলোচনায় অংশ নেন ড. সাদিয়া চৌধুরী, ড. ফারজানা খান, নাজিয়াত হোসাইন ও এটর্নী রুমা জান্নাতুল।

নিউ অ্যামেরিকান ইয়ূথ ফোরাম’র প্রেসিডেন্ট আহনাফ আলমের পরিচালনায় মেলার অনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। ফিতা কেটে মেলার উদ্বোধন ঘোষণা করেন আমন্ত্রিত অতিথিরা।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন নিউইয়র্ক স্টেট সিনেটর টবি স্টাবার্সি, এসেম্বলিওম্যান আলিসা হাইন্টম্যান।

এ সময় অতিথিদের মধ্যে আরও বক্তৃতা করেন ডেমোক্রেটিক পার্টির ডিস্ট্রিক্ট লিডার এট লার্জ এটর্নী মঈন চৌধুরী, বিশিষ্ট রিয়েল এস্টেট ব্যবসায়ী আনোয়ার হোসেন, বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা খান মিরাজ, বীর মুক্তিযোদ্ধা মনির হোসেন, উইমেন ফোরামের উপদেষ্টা অধ্যাপক হুসনে আরা বেগম, কমিউনিটি বোর্ড মেম্বার ফখরুল ইসলাম দেলোয়ার, বিশিষ্ট নাট্যাভিনেত্রী লুৎফুন্নাহার লতা, ডেমোক্রেটিক ক্লাবের ভাইস প্রেসিডেন্ট রাব্বী সৈয়দ, আনোয়ার সোবানী, ডা. চৌধুরী সারোয়ারুল হাসান, এডভোকেট মুজিবুর রহমান, আব্দুস সালাম, মোহাম্মদ আলী প্রমুখ। অতিথিরা এই আয়োজনের জন্য মুলধারার তিনটি সংগঠনের ভূঁয়সী প্রশংসা করেন।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন নিউ অ্যামেরিকান উইমেন ফোরামের সালেহা মোর্শেদ, সালেহা বেগম, রিনা সাহা, সালমা ফেরদৌস, ডালিয়া চৌধুরী, নুশরাত আলম, আইরিন রহমান ও নিউ অ্যামেরিকান ইয়ূথ ফোরামের ভাইস প্রেসিডেন্ট মাসুদুর রহমান।

মুলধারার তিনটি সংগঠন আয়োজিত এই ঈদমেলায় স্বতস্ফুর্তভাবে অংশ নেয়ায় ডেমেক্রেটিক ক্লাবের প্রেসিডেন্ট আহনাফ আলম জ্যামাইকাবাসীসহ সংশ্লিষ্ট সকলকে নিউ অ্যামেরিকান ডেমোক্রেটিক ক্লাবের প্রেসিডেন্ট মোর্শেদ আলমের পক্ষ থেকে ধন্যবাদ জানান। আহনাফ আলম বলেন, মুলধারার রাজনীতি ও বাংলা সংস্কৃতির মাঝে সেতুবন্ধ হিসেবে কাজ করছে তাদের এই তিনটি সংগঠন। তিনি সবাইকে ভোট দিতে কেন্দ্রে যাওয়ার আহবান জানান।

উল্লেখ্য, প্রবীণ ডেমোক্রেট নেতা, নিউ অ্যামেরিকান ডেমোক্রেটিক ক্লাবের প্রেসিডেন্ট মোর্শেদ আলম অসুস্থতাজনিত কারণে মেলায় উপস্থিত থাকতে পারেননি।

এ সময় ‘নিউ আমেরিকান উইমেনস ফোরাম এনওয়াই’র প্রেসিডেন্ট ও নিউইয়র্ক সিটি কাউন্সিলে আসন্ন ডেমোক্র্যাটিক প্রাইমারীতে কাউন্সিলওম্যান প্রার্থী রুবাইয়া রহমান সবাইকে শুভেচ্ছা জানিয়ে বলেন, নিজেদের অধিকার প্রতিষ্ঠায় বাংলাদেশসহ দক্ষিন এশিয় নারীদের মুলধারার রাজনীতিতে আরও বেশি সম্পৃক্ত হতে হবে। কাউন্সিলওম্যান প্রার্থী রুবাইয়া রহমান কমিউনিটির অধিকার আদায়ে আগামী ২৭ জুন অনুষ্ঠেয় নিউইয়র্ক সিটি কাউন্সিল ডেমোক্র্যাটিক প্রাইমারীতে তাকে নির্বাচিত করার আহ্বান জানান।

নিউ অ্যামেরিকান ইয়ুথ ফোরামের ভাইস প্রেসিডেন্ট শাহ ফারুক রহমান বলেন, জ্যামাইকায় এই ঈদমেলা সব মানুষের মধ্যে প্রাণচাঞ্চল্য তৈরি করেছে। তিনি মুলধারার রাজনীতিতে এগিয়ে আসার জন্য তরুণ সমাজের প্রতি আহবান জানান।

সেমিনার শেষে শুরু হয় সাংস্কৃতিক পরিবেশনা। অনুষ্ঠানের মাঝে ছিল এফ টিভির সৌজন্যে কুইজ প্রতিযোগিতা। সাংবাদিক ফরিদ আলম ও নিউ অ্যামেরিকান ডেমোক্রেটিক ক্লাবের ভাইস প্রেসিডেন্ট রাব্বী সৈয়দের পরিচালনা এতে দশজনকে পুরস্কৃত করা হয়।

অসীম সাহা ও উৎপল চৌধুরীর পরিচালনায় দেশ-প্রবাসের জনপ্রিয় শিল্পীদের পরিবেশনায় ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। ডালিয়া চৌধুরীর পরিচালনায় পরিবেশিত হয় অসাধারণ নৃত্য।

অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন জনপ্রিয় সঙ্গীত শিল্পী তাহমিনা মিম, চন্দন চৌধুরী, রাজিব ভট্টাচার্য, মরিয়ম মারিয়া, রওশন আরা কাজল, উদ্দীপ্ত চৌধুরী, কবি সালেহা রহমান, লাল্টু প্রমুখ।

সবমিলিয়ে ছুটির দিনটি পরিবার পরিজন নিয়ে কি দারুনভাবেই কাটিয়েছে নিউইয়র্কবাসী। নির্মল আনন্দের সঙ্গে তারা সেরে নিয়েছেন ঈদ কেনাকাটাও। ঈদমেলার স্টলগুলোতে ছিল মানুষের উপচেপরা ভীড়। স্টলে ছিল দিনভর বেচা-কেনা। মেলায় ছিল মজাদার বাঙ্গালী খাবারের স্টল। ঈদ উপলক্ষে প্রতিটি স্টলে ছিল সাধারণ মানুষের উপচেপরা ভীড়। মেলায় অংশ নেয়া লোকজন জানিয়েছেন, একটি অসাধারণ আনন্দময় দিন কাটিয়েছেন তারা।