প্রকাশিত : মঙ্গলবার, ৪ জুলাই ২০২৩

Share This News

টুইটারের সিদ্ধান্তে ব্লুস্কাইয়ের সুবিধা

টুইটারের সিদ্ধান্তে ব্লুস্কাইয়ের সুবিধা

টুইটার একাউন্ট ছাড়া এখন আর কোনো কন্টেন্ট দেখা যাবে না। ইলন মাস্কের দাবি, ডাটা স্ক্র‍্যাপিং হয় বলে তিনি এমন সিদ্ধান্ত নিয়েছেন। তবে টুইটারের পোস্ট এভাবে সীমাবদ্ধ করায় একাধিক সমস্যা হতে পারে। বিজ্ঞাপন কম পাওয়ার বিষয় তো আগে থেকেই আছে। এরসঙ্গে যুক্ত হয়েছে প্রতিযোগীদের সুবিধার বিষয়টি।

এই মুহূর্তে টুইটারের সামনে বড় প্রতিদ্বন্দ্বী ব্লুস্কাই৷ শোনা যাচ্ছে, ইনস্টাগ্রামও টুইটারের প্রতিদ্বন্দ্বী গড়ে তোলার জন্য কাজ করছে। ব্যবহারকারীরাও ইতোমধ্যে ব্লুস্কাই বা টুইটারের প্রতিযোগী প্লাটফর্মে ভিড় করছে। ব্লুস্কাই সম্প্রতি সবচেয়ে বেশি ব্যবহারকারীর সংখ্যার কথা স্বীকার করেছে। 

ব্লুস্কাই মূলত একটি ডিসেন্ট্রালাইজড সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম। গঠনের হিসেবে এটি টুইটার থেকে একেবারে আলাদা। তবে এই প্লাটফর্মে একাউন্ট করতে হলে ইনভাইটেশন জরুরি। ব্লুস্কাই অবশ্য এই বিষয়টি সমাধানের প্রতিশ্রুতি দিয়েছে। তাছাড়া প্লাটফর্মটির কিছু অসুবিধা ঠিক করে অ্যান্ড্রয়েড ও আইওএসে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যবহারকারীদের অ্যাকাউন্ট খোলার সুযোগ করে দেওয়া হবে। টুইটারে ব্যবহারকারীর অনেক সীমাবদ্ধতা রয়েছে। ভ্যারিফাই করা টুইটার অ্যাকাউন্টে ১০ হাজার টুইট দেখা যায়। ভ্যারিফাই না করলে, ১ হাজার দেখা যাবে। আর নতুন অ্যাকাউন্টে ৫০০ টুইট পড়ার ব্যবস্থা রয়েছে। সঙ্গত কারণেই টুইটারের প্রতিযোগীরা বাড়তি সুবিধা পাচ্ছে এবার।