প্রকাশিত : বৃহস্পতিবার, ৬ জুলাই ২০২৩

Share This News

উইন্ডোজের পুরোনো সংস্করণ ব্যবহারকারীদের সুখবর দিল মজিলা

উইন্ডোজের পুরোনো সংস্করণ ব্যবহারকারীদের সুখবর দিল মজিলা

এ বছরের শুরুতে উইন্ডোজ ৭ ও উইন্ডোজ ৮ সংস্করণ থেকে মাইক্রোসফট সমর্থন প্রত্যাহার করলেও এখনো অনেকে অপারেটিং সিস্টেম দুটি ব্যবহার করেন। আর তাই পুরোনো উইন্ডোজ ব্যবহারকারীদের স্বচ্ছন্দে ইন্টারনেট ব্যবহারের সুযোগ দিতে শেষবারের মতো ফায়ারফক্স ব্রাউজারের নতুন সংস্করণ এনেছে মজিলা। ব্যবহারকারীদের সাইবার হামলা থেকে রক্ষা করতে নতুন সংস্করণটিতে শক্তিশালী নিরাপত্তাব্যবস্থা যুক্ত করা হয়েছে।

মজিলা জানিয়েছে, ফায়ারফক্স ব্রাউজারের নতুন সংস্করণটি উইন্ডোজ ৭ ও উইন্ডোজ ৮ সংস্করণ ব্যবহারকারীদের যন্ত্রে স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হয়ে যাবে। উইন্ডোজের পুরোনো সংস্করণ ব্যবহারকারীদের জন্য এটিই ফায়ারফক্সের সর্বশেষ সংস্করণ। ফলে ভবিষ্যতে সাইবার হামলাসহ বিভিন্ন কারিগরি ত্রুটির মুখোমুখি হতে হবে ব্যবহারকারীদের।

উইন্ডোজের পাশাপাশি পুরোনো ম্যাক অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের জন্যও শেষবারের মতো ফায়ারফক্স ব্রাউজার হালনাগাদ করেছে মজিলা। ফলে ম্যাকওএস সিয়েরা ১০.১২, ম্যাকওএস হাই সিয়েরা ১০.১৩ এবং ম্যাকওএস মোজাভি ১০.১৪ সংস্করণে চলা যন্ত্রে হালনাগাদ ফায়ারফক্স ব্যবহার করা যাবে।

গত মার্চ মাসে উইন্ডোজ, ম্যাক, অ্যান্ড্রয়েড এবং লিন্যাক্স অপারেটিং সিস্টেমে চলা যন্ত্রের জন্য ফায়ারফক্স ব্রাউজারে ‘টোটাল কুকি প্রোটেকশন’ সুবিধা চালু করা হয়েছে। এ সুবিধা চালু থাকলে ব্যবহারকারীদের ইন্টারনেট ব্যবহারের ইতিহাস কোনো ওয়েবসাইট সংগ্রহ করতে পারে না।

সূত্র: গ্যাজেটস নাউ