প্রকাশিত : মঙ্গলবার, ১১ জুলাই ২০২৩

Share This News

আপত্তি তুলে নিলেন এরদোয়ান, ন্যাটোর সদস্য হচ্ছে সুইডেন

আপত্তি তুলে নিলেন এরদোয়ান, ন্যাটোর সদস্য হচ্ছে সুইডেন

সুইডেনের ন্যাটো সদস্যপদকে সমর্থন করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।  ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ এ তথ্য নিশ্চিত করেছেন। 

সোমবার লিথুয়ানিয়ার রাজধানী ভিলনিয়াসে তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান এবং সুইডেনের প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসনের সঙ্গে বৈঠকে বসেন ন্যাটো মহাসচিব স্টলটেনবার্গ। এরপরই এরদোয়ান তার মত পাল্টাতে সম্মত হন। 

ন্যাটোর বার্ষিক সম্মেলনে যোগ দিতে তারা লিথুয়াানিয়াতে অবস্থান করছেন। KSRM

ন্যাটো মহাসচিব জানান, এরদোয়ান সুইডেনের বিরুদ্ধে তার আপত্তি তুলে নিয়েছেন। দেশটির সদস্যপদের চূড়ান্ত অনুমোদন দিতে এ সংক্রান্ত আইন দ্রুততম সময়ে তুরস্কের সংসদে পাঠানো হবে। 

এক বছরেরও বেশি সময় আগে ন্যাটোর সদস্যপদ পেতে আবেদন করে সুইডেন। কিন্তু তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের আপত্তির কারণে দেশটির সদস্যপদ থমকে ছিল। 

এদিকে সুইডেনের প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন বিষয়টিকে স্বাগত জানিয়েছেন। 

গত বছরের ১৭ মে ন্যাটোতে যোগ দিতে আনুষ্ঠানিকভাবে আবেদন করে ফিনল্যান্ড ও সুইডেন। দীর্ঘ প্রতীক্ষার পর গেল ৩১ মার্চ ফিনল্যান্ডের সদস্যপদকে চূড়ান্ত অনুমোদন দেয় তুরস্ক। কিন্তু সুইডেনের আবেদন আটকে রাখে দেশটি। 

তুরস্কের অভিযোগ ছিল, সুইডেন কুর্দি জঙ্গি ও সন্ত্রাসী গোষ্ঠী পিকেকে-কে মদদ ও সহায়তা করে। এ কারণে তুরস্ক শর্ত জুড়ে দেয়, সুইডেনকে এসব সন্ত্রাসীকে সহায়তা বন্ধ করতে হবে। এরপর তারা ন্যাটোর সদস্যপদ পাবে।