প্রকাশিত : মঙ্গলবার, ১১ জুলাই ২০২৩

Share This News

শ্যাম্পু করার পর চুল তেলতেলে হয়ে যাচ্ছে? সমাধানে কী করবেন

শ্যাম্পু করার পর চুল তেলতেলে হয়ে যাচ্ছে? সমাধানে কী করবেন

দূষণ, ঘামের কারণে কাজে বেরোনোর আগে প্রতিদিনই চুলে শ্যাম্পু করতে হয়। কিন্তু বর্ষাকালে চুলে শ্যাম্পু করার পরও অনেকসময় তৈলাক্ত হয়ে যায়। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বৃদ্ধি এই সমস্যার অন্যতম কারণ। ভেজা চুল না শুকালেও অনেক সময়ে মাথার ত্বক তেলতেলে হতে পারে। অনেকের আবার মাথার ত্বক তৈলাক্ত হলেও চুলের ডগা হয়ে পড়ে শুষ্ক। অতিরিক্ত তেলতেলে মাথার ত্বকে নানা ধরনের সংক্রমণও হতে পারে। শ্যাম্পু করার কিছুক্ষণের মধ্যেই যাদের চুল তেলতেলে হয়ে যায় তাদের শুধু চুলে শ্যাম্পু করলেই হবে না, মেনে চলতে হবে বেশ কয়েকটি নিয়ম। যেমন-

নিয়মিত মাথার ত্বক পরিষ্কার করা: তাড়াহুড়ার মধ্যে শ্যাম্পু করতে গেলে অনেক সময়ই ভালো করে মাথার ত্বক পরিষ্কার হয় না। খুশকি বা মৃত কোষ থেকে যায় চুলের মধ্যে। সেখান থেকে সংক্রমণ ছড়াতে পারে।

ঘন ঘন কন্ডিশনার ব্যবহার করা: শ্যাম্পু করার পর চুলে কন্ডিশনার লাগাতে বলেন বিশেষজ্ঞেরাই। কিন্তু কন্ডিশনার চুলে লাগানোর সময়ে অতিরিক্ত সতর্ক থাকা প্রয়োজন। অতিরিক্ত কন্ডিশনার ব্যবহার অনেক সময় চুল তেলতেলে করে দিতে পারে।

বেশি ঘন প্রসাধনী ব্যবহার না করা: এই আবহাওয়ায় চুলের যত্নে বেশি ঘনত্বযুক্ত প্রসাধনী ব্যবহার করা যাবে না। বেশি ভারী প্রসাধনী মাথার ত্বক শোষণ করতে পারে না। তাই চুল তৈলাক্ত করে দেয়।

শরীর আর্দ্র রাখা: শরীরকে ভিতর থেকে আর্দ্র রাখতে হবে। মাথার ত্বকে অতিরিক্ত সেবাম ক্ষরণ নিয়ন্ত্রণ করতে প্রতি দিন কমপক্ষে ৩ থেকে ৪ লিটার পানি খেতে হবে।

নিয়মিত চুলের আগা ছেঁটে ফেলা: বর্ষাকালে চুলের যাবতীয় সমস্যা থেকে মুক্তি পেতে চুল ছোট করে কেটে রাখতে পারেন। তাতে ভেজা চুল তাড়াতাড়ি শুকাবে। প্রতিদিন শ্যাম্পু করলেও সমস্যা হবে না।