প্রকাশিত : মঙ্গলবার, ৯ মে ২০২৩

Share This News

ইয়ূথ সার্ভিসকে নতুন করে গড়ে তুলতে ১৩.৭ মিলিয়ন পাউন্ড বিনিয়োগ করবে টাওয়ার হ্যামলেটস্ কাউন্সিল

ইয়ূথ সার্ভিসকে নতুন করে গড়ে তুলতে ১৩.৭ মিলিয়ন পাউন্ড বিনিয়োগ করবে টাওয়ার হ্যামলেটস্ কাউন্সিল

টাওয়ার হ্যামলেটস বারার কিশোর তরুণ জনগোষ্টির জন্য নতুন ও কার্যকর ইয়ুথ সার্ভিস গড়ে তুলতে ১৩.৭ মিলিয়ন পাউন্ড বিনিয়োগ করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। বহু মিলিয়ন পাউন্ডের বিনিয়োগ পরিকল্পনার মধ্যে রয়েছে কাউন্সিলের ইয়ুথ সার্ভিসকে আরো সম্প্রসারণ করা এবং এর নতুন একটি ব্রান্ড গড়ে তোলা। ২৬ এপ্রিল অনুষ্ঠিত একটি কাউন্সিলের কেবিনেট মিটিংয়ে এই পরিকল্পনা অনুমোদন লাভ করে।
স্থানীয় এবং জাতীয় উভয় ক্ষেত্রেই ইয়ুথ সার্ভিসেস অর্থাৎ কিশোর–তরুণ বয়সীদের কল্যাণে নেয়া বিভিন্ন প্রজেক্টে তহবিল হ্রাস হচ্ছে। অথচ সেই প্রবণতার বিপরীতে গিয়ে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল তার ইয়ুথ সার্ভিসে বিনিয়োগ করছে ১৩.৭ মিলিয়ন পাউন্ড।
বারার তরুণ সম্প্রদায়ের জন্য কাউন্সিলের ব্যাপক বিনিয়োগেরই অংশ হচ্ছে নতুন এই তহবিল, যার মধ্যে রয়েছেঃ

  • প্রাথমিক এবং মাধ্যমিক উভয় স্কুলের শিক্ষার্থীদের জন্য সর্বজনীন বিনামূল্যে স্কুল খাবারের জন্য ৫.৭ মিলিয়ন পাউন্ড
  • এডুকেশন মেইন্টেন্যান্স এলাউন্স (শিক্ষা রক্ষণাবেক্ষণ ভাতা) এবং বিশ্ববিদ্যালয় বার্সারি পুনরায় চালু করতে ১.১ মিলিয়ন পাউন্ড
  • বিশেষ শিক্ষাগত এবং অতিরিক্ত চাহিদা যুক্ত শিশুদের (এসইএনডি বা সেন্ড) জন্য ৭৩০ হাজার পাউন্ড
  • ‘ইয়াং টাওয়ার হ্যামলেটস্’ নামের নতুন এই ইয়ূথ সার্ভিস, সারা বরো জুড়ে ১১ থেকে ১৯ বছর বয়সী (সেন্ড এর ক্ষেত্রে বয়সসীমা ২৫) কিশোর তরুণদের জন্য বিনামূল্যে সুযোগ এবং সহায়তার একটি বৈচিত্র্যময় প্রোগ্রাম প্রদান করবে।
  • শিক্ষা, প্রশিক্ষণ এবং কর্মসংস্থানে ১৬—পরবর্তী তরুণদের উত্তরণে সহায়তা করার উপর ফোকাস করা; সার্বজনীন ‘নিরাপদ স্থান’–এ তরুণদের অংশগ্রহণ বৃদ্ধি করা; অপরাধমূলক কার্যক্রমে জড়িত হয়ে না পড়া এবং ক্রিমিনাল বিচার ব্যবস্থায় ঢুকে পড়া থেকে তরুণদের রক্ষা করা; এবং বেতন—ভাতা সহ ও স্বেচ্ছাসেবী ইয়ূথ ওয়ার্ক কাজে বাসিন্দাদের জন্য কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি করা।

টাওয়ার হ্যামলেটসের মেয়র লুৎফুর রহমান বলেন, “তরুণরাই আমাদের ভবিষ্যৎ নেতা, যে কারণে এই বিনিয়োগ এত গুরুত্বপূর্ণ। ‘ইয়াং টাওয়ার হ্যামলেটস’ নামের ইয়ুথ সার্ভিস তরুণদের তাদের প্রতিভা বিকাশে উচ্চতর শিক্ষা বা কর্মক্ষেত্রে রূপান্তর করতে এবং যেখানে তারা নিরাপদ বোধ করে সেখানে প্রবেশ করতে সহায়তা করবে।”
তিনি বলেন, “টাওয়ার হ্যামলেটস—এর প্রতিটি তরুণের জীবনের সর্বোত্তম সূচনা এবং তারা যাতে এমন সুযোগগুলো অ্যাক্সেস করতে পারে যা তাদের তাদের সম্ভাবনা পূরণ করতে সক্ষম করবে – তা নিশ্চিত করতে এটি কাজ করবে।”
মেয়র বলেন, “বারার জন্য আমার দৃষ্টিভঙ্গির একটি মূল অংশ এবং কাউন্সিলের কৌশলগত পরিকল্পনার একটি মূল উপাদান হিসাবে, আমি ইয়ূথ সার্ভিসটির উন্নয়ন দেখতে এবং কীভাবে এটি আমাদের তরুণদের আগামী বছরগুলিতে উন্নতি করতে সাহায্য করে তা প্রত্যক্ষ করতে অধীর আগ্রহে অপেক্ষা করছি।”
এ প্রসঙ্গে বারার ডেপুটি মেয়র এবং কেবিনেট মেম্বার ফর এডুকেশন, ইয়ুথ এন্ড লাইফলং লার্নিং, কাউন্সিলর মা্ইয়ূম তালুকদার আরো যোগ করেন, “ইয়ং টাওয়ার হ্যামলেটস বরোতে তরুণদের জন্য অনেক নতুন দরজা খুলে দেবে। আমি সকল তরুণদের তাদের জন্য বিদ্যমান সুযোগ গুলোর সাথে জড়িত হতে এবং পরামর্শমূলক ইভেন্টে অংশ নিয়ে নিজেদের বক্তব্য ও মতামত তুলে ধরতে অনুরোধ করছি।”
কাউন্সিলের ইয়ুথ সার্ভিসকে নতুন করে ঢেলে সাজাতে অর্থাৎ পুনঃ ডিজাইন প্রক্রিয়ার অংশ হিসাবে, চারটি পরামর্শ ইভেন্টের আয়োজন করা হয়। এর মধ্যে ২, ৩ ও ৪ মে তারিখে অনুষ্ঠিত ইভেন্টগুলোতে অনেক তরুণ অংশ নেন। শেষ পরামর্শ ইভেন্ট ১১ মে বিকাল ৩.৩০ টা থেকে ৬.৩০টা পর্যন্ত জর্জ গ্রিন স্কুলে অনুষ্ঠিত হবে। এতে যোগ দিয়ে নতুন সার্ভিসের কাঠামো গড়ে তুলতে ভূমিকা রাখার জন্য ১১ থেকে ১৯ বছর বয়সীদের আমন্ত্রণ জানানো হয়েছে (কোনও বুকিংয়ের প্রয়োজন নেই)।
এছাড়াও বারার কিশোর তরুণ বয়সীরা একটি অনলাইন সমীক্ষা পূরণ করে তাদের মতামত দিতে পারেন:  www.surveymonkey.co.uk/r/YoungTowerHamlets