প্রকাশিত : মঙ্গলবার, ১৮ জুলাই ২০২৩

Share This News

স্পেনের বার্সেলোনায় বাংলার মেলা অনুষ্ঠিত

স্পেনের বার্সেলোনায় বাংলার মেলা অনুষ্ঠিত

স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত হয়েছে ‘বাংলার মেলা ২০২৩’। শনিবার (১৫ জুলাই) স্থানীয় সময় বিকেল ৬টা থেকে মধ্যরাত পর্যন্ত শহরের বাঙালি অধ্যুষিত এলাকা রাভাল সংলগ্ন মাকবা স্কয়ারে অনুষ্ঠিত এ মেলায় বিপুলসংখ্যক বাংলাদেশি ও বিদেশিরা অংশগ্রহণ করেন।

স্থানীয় বাংলাদেশি সংগঠন অ্যাসোসিয়েশন কুলতুরাল ই উমানিতারিয়া দে বাংলাদেশ এন কাতালোনিয়ার সার্বিক তত্ত্বাবধানে এবং বাংলাদেশি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সহযোগিতায় অনুষ্ঠিত মেলায় প্রধান অতিথি ছিলেন স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ।

স্পেনে বাঙালিয়ানা সংস্কৃতি লালন ও চর্চার অন্যতম উৎসব এ বাংলার মেলায় যোগ দিতে বার্সেলোনা ও পার্শ্ববর্তী শহরের বাঙালিরা ছুটে আসেন। নারী-পুরুষ, শিশু কিশোরদের উপস্থিতিতে স্পেনে বাঙালিদের সবচেয়ে বড় মিলনমেলায় মাকবা স্কয়ারটি যেন পরিণত হয় ছোট্ট একখণ্ড বাংলাদেশ। মেলার স্টলগুলো সাজানো হয়েছিল বাংলার ঐতিহ্যময় হরেক রকমের পিঠাপুলি, ফুচকা, চটপটি, ঝালমুড়ি, বিরিয়ানি, কাবাব, সমুচা-শিঙারা, ঝাল চানাচুর ও হালুয়াসহ বাংলার ঐতিহ্যময় পান-সুপারি দিয়ে।

বাংলাদেশ থেকে আগত সংগীত শিল্পী আঁখি আলমগীর, প্রিয়াঙ্কা বিশ্বাস ও পুলক অধিকারী, যুক্তরাষ্ট্র থেকে আগত নব্বই দশকের জনপ্রিয় কণ্ঠশিল্পী ইমতিয়াজ বাবুর পাশাপাশি স্থানীয় শিল্পী অহনা দিবা, রাজু গাজি, তন্ময়, জিনাত শফিক, মঞ্জু স্বপন, ওমি রহমানসহ অন্যান্য শিল্পীদের সাংস্কৃতিক পরিবেশনা উপভোগ করেন হাজারো প্রবাসী বাংলাদেশি।

মেলার আয়োজক সংগঠন অ্যাসোসিয়েশন কুলতুরাল ই উমানিতারিয়া দে বাংলাদেশ এন কাতালোনিয়ার সভাপতি আলাউদ্দিন হক নেসার সভাপতিত্বে মেলার উদ্বোধন করেন প্রধান অতিথি স্পেনে নিযুক্ত বাংলাদের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ। মেলায় বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার (পলিটিক্যাল) ও মিশন উপপ্রধান এটিএম আব্দুর রউফ মন্ডল, কাউন্সেলর (পলিটিক্যাল) দ্বীন মোহাম্মদ ইমাদুল হক, কাউন্সেলর (কমার্শিয়াল) রেদোয়ান আহমেদ, কাউন্সেলর (শ্রম) মুতাসিমুল ইসলাম, বার্সেলোনায় বাংলাদেশের অনারারি কাউন্সেলর রামন পেদ্র এবং জেনেরালিদাদ দে কাতালুনিয়া ও বার্সেলোনা মিউনিসিপ্যাল করপোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা। এ ছাড়াও স্থানীয় বাংলাদেশি কমিউনিটির শীর্ষস্থানীয় নেতৃবৃন্দ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সম্মিলিত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে শুরু হওয়া মেলার সাংস্কৃতিক পর্ব পরিচালনা করেন সাঈদ স্বপন, মিতা, নিগার, মুন্নি ও শারমিন। মেলার আয়োজক সংগঠনের সভাপতি আলাউদ্দিন হক নেসা ও মেলা পরিচালনায় সার্বিক তত্ত্বাবধানে নিয়োজিত থাকা সংগঠনের সাধারণ সম্পাদক শফিক খান বার্সেলোনায় ঐতিহ্যবাহী এ মেলা অনুষ্ঠানের জন্য আর্থিক ও শারীরিকভাবে সহযোগিতা ও শ্রম দেওয়ার জন্য বার্সেলোনা ও সান্তাকলমার বাংলাদেশি কমিউনিটির সকলকে আন্তরিক ধন্যবাদ জানান।