প্রকাশিত : বুধবার, ২৬ জুলাই ২০২৩

Share This News

একে একে ১০০ ক্লাবের জালে গোল মেসির

একে একে ১০০ ক্লাবের জালে গোল মেসির

স্পোর্টস ডেস্ক : ইউরোপ ছেড়ে পাড়ি জমিয়েছেন মার্কিন মুল্লুকে। দল বদলেছে, জার্সির রং বদলেছে, বদলেছে প্রতিপক্ষ। বদলায়নি শুধু মেসি নামক জাদুকরের পায়ের জাদু। যুক্তরাষ্ট্রের ক্লাব ইন্টার মায়ামিতে নিজের শুরুটা দুর্দান্তভাবেই স্মরণীয় করে রাখলেন বিশ্বকাপজয়ী এই আর্জেন্টাইন মহানায়ক। ক্রুজ আজুলের বিপক্ষে অভিষেক ম্যাচে বদলি নেমে ইনজুরি সময়ে নিজের ট্রেডমার্ক ফ্রি-কিক থেকে গোল করে দলকে জয় এনে দিয়েছিলে। আর নিজের দ্বিতীয় ম্যাচে আটালান্টা ইউনাইটেডের বিপক্ষে দুর্দান্ত পারফর্ম করে জোড়া গোলের সঙ্গে এক অ্যাসিস্টে বড় জয় এনে দিয়েছেন দলকে। আর এই ম্যাচে গোল করেই ভিন্ন ১০০ টি ক্লাবের বিপক্ষে গোল করার রেকর্ড গড়লেন মেসি। 

টানা ১১ ম্যাচে হারের বৃত্তে ঘুরপাক খাচ্ছিলো ডেভিড বেকহ্যামের ইন্টার মায়ামি। মেসি এসেই যেন খোলনচলে বদলে দিলেন দলের চেহারা। মেসি শুধু মাঠেই নিজের পায়ের জাদু দেখিয়েছেন তা না, দলের পরিবেশই যেন বদলে দিয়েছেন কোন এক জাদুমন্ত্রে। ৩৬ বছর বয়সে এসেও মাঠে তরুণ সব ফুটবলারদের সঙ্গে যেভাবে টক্কর দিয়ে খেলেছেন মেসি তাতে যেন অনুপ্রেরণা পেয়েছে দলের বাকি সকলেও। 

আটালান্টার বিপক্ষে জোড়া গোল করে অফিসিয়াল ম্যাচে ভিন্ন ভিন্ন ১০০টি ক্লাবের বিপক্ষে গোল করার রেকর্ড গড়ে ফেলেছেন এলএম টেন।ফুটবলের পরিসংখ্যানভিত্তিক ওয়েব সাইট ‘অপ্টা হ্যাভিয়ের’ জানিয়েছে, মোট ২৩টি দেশের ১০০টি আলাদা ক্লাবের বিপক্ষে গোল করেছেন আর্জেন্টাইন মহাতারকা। 

ইন্টার মায়ামির আগে বার্সেলোনা ও পিএসজির হয়ে ৯৮টি আলাদা প্রতিপক্ষের বিপক্ষে সর্বমোট ৭০৪ গোল করেছিলেন মেসি। মায়ামির হয়ে নিজের প্রথম ২ ম্যাচেই ৩ গোল করে মেসির গোল সংখ্যা এখন ৭০৭টি। 

মেসি যে ১০০ ক্লাবের বিপক্ষে গোল করেছেন তাদের মধ্যে বেশিরভাগই স্প্যানিশ ক্লাব।  আর্জেন্টিনার সংবাদমাধ্যম ক্লারিন তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, ক্লাব ক্যারিয়ারে মেসি ৪১টি স্প্যানিশ ক্লাবের বিপক্ষে গোল করেছেন। এদের মধ্যে সেভিয়ার বিপক্ষে সর্বোচ্চ ৩৮ টি গোল করেছেন মেসি। 

এদিকে, ‘সুদাঅ্যানালিটিকস’–এর এক পরিসংখ্যান মতে, ১০০টি ভিন্ন ক্লাবের বিপক্ষে গোল করতে মেসিকে ১১৫ টি ক্লাবের মুখোমুখি হতে হয়েছে।