প্রকাশিত : শনিবার, ২৯ জুলাই ২০২৩

Share This News

রাজধানীতে শিক্ষা মেলা, নানা ছাড়ের ছড়াছড়ি

রাজধানীতে শিক্ষা মেলা, নানা ছাড়ের ছড়াছড়ি

রাজধানীর সোনারগাঁও হোটেলে চলছে দুই দিনব্যাপী প্রিমিয়ার ব্যাংক সপ্তম আন্তর্জাতিক শিক্ষা মেলা (এডুকেশন এক্সপো)। 

যে কোনো মেলা মানেই ছাড় আর বিশেষ অফারের ছড়াছড়ি থাকে। এই শিক্ষামেলাও ব্যতিক্রম নয়। ৮০টি স্টলের সবগুলোতেই রয়েছে কোনো না কোনো ছাড়। সে কারণে শিক্ষার্থীদের আগ্রহও বেশি।

মেলায় কথা হয় এপসিলন ইন্টারন্যাশনাল এর এমডি ও সিইও জি এম ফারুক বলেন, 'দুর্বল ও যাদের শিক্ষাক্ষেত্রে গ্যাপ রয়েছে তাদের সেই গ্যাপ পূরণ করে বিদেশে পড়ালেখার উপযোগী করে গড়ে তোলায় প্রতিষ্ঠানটির সাফল্য। ব্যবসার চাইতে লেখাপড়ার প্রসারটাই তারা আগে দেখতে চান। এক্ষেত্রে মেলায় কোনো স্টুডেন্ট বুকিং দিলে প্রায় অর্ধেক ছাড়ে বিভিন্ন সুযোগ সুবিধা মিলবে।'

এটি করা হয় মূলত ওটিএইচএম নামে একটি ব্রিটিশ ডিগ্রির মাধ্যমে। যেটির মাধ্যমে দেশে থেকে স্বল্প খরচে পড়ার মাধ্যমে ব্রিটিশ ডিগ্রি পাওয়া সম্ভব। পড়ালেখা শেষ করে পরবর্তীতে প্রায় ৭০টি দেশে গিয়ে পড়ালেখার সুযোগের পাশাপাশি চাকরির নিশ্চয়তাও রয়েছে। সেদেশে তারা ক্যারিয়ারও গড়তে পারবে।

কথা বলেছিলাম তানভীর আহমেদ এর সঙ্গে, যিনি কনসালটেন্ট হিসেবে কাজ করছেন। তিনি এই ব্রিটিশ ডিগ্রি সম্পর্কে জানালেন, 'শিক্ষার্থীরা বেশ বেনিফিটেড হবে। মাইগ্রেশন করে দেশের বাইরে গেলে জব পেতেও সুবিধা হবে।'    

মেলা ঘুরে দেখা গেছে, মেলায় সকাল থেকেই দর্শনার্থীদের ভিড়। উচ্চ শিক্ষায় বিদেশ যেতে  ইচ্ছুক শিক্ষার্থীরা বিভিন্ন স্টল ঘুরে বিশ্ববিদ্যালয় ভর্তি ও ভিসা প্রোসেসিংয়ে খবর নিচ্ছেন। মেলায় বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের সঙ্গে কথা বলার সুযোগ, স্পট অ্যাডমিশন, বিভিন্ন সেবার ওপর বিশেষ ছাড় রয়েছে।

মেলায় আসা শিক্ষার্থী কবির হোসেন জানান, বিদেশে এমবিএ করার ইচ্ছা রয়েছে। শিক্ষা মেলায় অনেক প্রতিষ্ঠান রয়েছে। এখানে সবার তথ্য এক জায়গায় পাওয়া যাবে। তাই এসেছি। ঘুরছি, দেখি কোনো অফার পেলে নিব।

অপর শিক্ষার্থী ঈশিতা হোসেন জানান, উচ্চ শিক্ষার জন্য ইউরোপ যাওয়ার ইচ্ছা অনেক দিনের। কিন্তু এ ক্ষেত্রে বাজেটের বিষয় রয়েছে। এখানে খোঁজ নিতে এসেছি।

আয়োজক প্রতিষ্ঠান ফরেন এডমিশন এন্ড ক্যারিয়ার ডেভলপম্যান্ট কনসালটেশন এসোসিয়েশন অব বাংলাদেশ এর একজন হাবিবুল্লাহ খান জানান, ‌'মেলায় অংশ নেয়া প্রতিটি প্রতিষ্ঠান তাদের এসোসিয়েশনের অর্ন্তভুক্ত। এদের কাজ থেকে কেউ প্রতারণার শিকার যাতে না হতে হয় বিষয়টি তারা দেখভাল করেন। এছাড়া প্রয়োজনে বিদেশি অ্যাম্বাসেডরদের সঙ্গেও তারা কথা বলেন।'

এদিকে শুক্রবার শুরু হওয়া দুই দিনব্যাপী মেলা শনিবার সন্ধ্যায় শেষ হবে।