প্রকাশিত : বুধবার, ১০ মে ২০২৩

Share This News

রকেট হামলায় ইউক্রেনে এএফপি’র সাংবাদিক নিহত

রকেট হামলায় ইউক্রেনে এএফপি’র সাংবাদিক নিহত

আন্তর্জাতিক ডেস্ক: যেখানে যুদ্ধ সেখানে ছুটে যান সাংবাদিকরা। আর ঝুঁকি নিতে গিয়ে অনেক সময় সাংবাদিকদের প্রাণ হানিও হয়। এই রকম এক মর্মান্তিক ঘটনা ঘটেছে ইউক্রেনে। গত বছরের ফ্রেবুয়ারি থেকে দেশ দুটির মধ্যে যুদ্ধ চলছে। যে যুদ্ধ এখনো অব্যাহত রয়েছে। কয়েকবছর আগে আফগানিস্তানে যুদ্ধের খবর সংগ্রহণ করতে আল জাজিরার এক ভারতীয় সাংবাদিক নিহত হন।

জানা যায়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যে ইউক্রেনের পূর্বাঞ্চলে এএফপি’র ভিডিও সাংবাদিক আরমান সল্ডিন মর্মান্তিভাবে নিহত হয়েছেন। চাসিভ ইয়ারের কাছে মঙ্গলবার এক রকেট হামলায় তিনি নিহত হন। তিনিসহ আরও কয়েকজন সাংবাদিক তখন ইউক্রেনীয় সৈন্যদের সঙ্গে ছিলেন।

সেখানে কর্মরত প্রত্যক্ষদর্শী এএফপি’র সাংবাদিকরা এ তথ্য জানিয়েছেন।

এএফপি’র সাংবাদিকরা জানান, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ গত কয়েক মাস ধরে ইউক্রেনের পূর্বাঞ্চলে যুদ্ধের মূল কেন্দ্র বাখুমুতের কাছে বিকেল ৪টা ৩০ মিনিটে রকেটের আঘাতে সোল্ডিন নিহত হন।

এদিন এএফপি’র এক দল সাংবাদিক ওই সময়ে ইউক্রেনের সৈন্যদের সাথে ছিলেন।হামলার সময়ে সোল্ডিন (৩২) যেখানে শুয়ে পড়েন তখন তার কাছেই রকেট আঘাত হানলে তিনি প্রাণ হারান। তবে অন্য সাংবাদিকরা অক্ষত রয়েছেন।

এএফপি চেয়ারম্যান ফেব্রিস ফ্রাইস বলেছেন, আরমানকে হারিয়ে পুরো সংস্থা বিধ্বস্ত। ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ সোল্ডিনের প্রতি শ্রদ্ধা নিবেদন এবং তার সাহসের প্রশংসা করেন।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় টুইটারে এক বিবৃতিতে সোল্ডিনের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়ে বলেছে, পূর্বাঞ্চলীয় দোনেৎস্ক অঞ্চলের কাছে চাসিভ ইয়ারে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় তিনি নিহত হয়েছেন।

তিনি বিশ্বকে সত্য জানাতে তার জীবন উৎসর্গ করেছেন বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়। সারাজেভোতে জন্ম নেয়া সোল্ডিন ফরাসী নাগরিক। এএফপি’র রোম ব্যুরোতে ২০১৫ সালে কাজ শুরু করেন। তিনি গত সেপ্টেম্বর থেকে ইউক্রেনে ছিলেন। দলকে নেতৃত্ব দেয়ার পাশাপাশি তিনি পূর্ব ও দক্ষিণের যুদ্ধ ক্ষেত্রগুলোতে নিয়মিতই আসা যাওয়া করতেন।