প্রকাশিত : বৃহস্পতিবার, ১০ আগস্ট ২০২৩

Share This News

হাওরে বেড়াতে মানতে হবে নিয়ম

হাওরে বেড়াতে মানতে হবে নিয়ম

হাওরের জীববৈচিত্র্য, প্রাকৃতিক সৌন্দর্য, নির্মল ও কোলাহলমুক্ত পরিবেশ পর্যটকদের অন্যতম আকর্ষণে পরিণত হয়েছে। সাম্প্রতিক বছরগুলোয় হাওরে পর্যটকের সংখ্যা অনেক বেড়েছে। দর্শনার্থীদের অপরিকল্পিত ও আকস্মিক ভ্রমণ এর জীববৈচিত্র্য এবং পরিবেশ বিনষ্ট করছে। হাওরের সম্পদ, জীববৈচিত্র্য ও পরিবেশ সংরক্ষণ এবং পর্যটকদের নিরাপত্তার জন্য মাত্রাতিরিক্ত ও যত্রতত্র ভ্রমণ নিয়ন্ত্রণ করতে সুনামগঞ্জ জেলা প্রশাসন একটি নীতিমালা প্রকাশ করেছে। ফলে হাওর ভ্রমণে মানতে হবে নিয়ম।

পর্যটকদের প্রতি নির্দেশনাবলি

» হাওরের প্রবেশপথে কিংবা হাওরে অবস্থানকালে প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের নৌযান পরিদর্শনকালে পূর্ণ সহযোগিতা করতে হবে। 

» প্রবেশ করার পর জলে বা স্থলে কোনোভাবেই আবর্জনা ফেলা যাবে না এবং জলযানের পরিচ্ছন্নতা বজায় রাখতে হবে। নির্ধারিত জায়গায় আবর্জনা ফেলতে হবে। 

» টেকেরঘাট ছাড়া নৌকা, জলযান বা অন্য কোথাও রাত্রিযাপন করার ক্ষেত্রে স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে আগেই জানাতে হবে। 

» শিক্ষাসফরের ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে। প্রতি গ্রুপে প্রয়োজনীয়সংখ্যক অভিভাবক বা শিক্ষক থাকতে হবে। 

» নির্দিষ্ট জায়গা ছাড়া যেখানে-সেখানে গোসল করা ও সাঁতার কাটা যাবে না।  

» হাওরের জীববৈচিত্র্য সংকটাপন্ন বা হুমকি তৈরি হতে পারে, এমন কর্মকাণ্ড বা আচার-আচরণ থেকে বিরত থাকতে হবে। 

» সুনামগঞ্জ বজ্রপাতপ্রবণ এলাকা হওয়ায় বজ্রপাত ও বৃষ্টির সময় নৌকা বা জলযানের ভেতরে থাকতে হবে। 

» যেকোনো প্রকার অসামাজিক কর্মকাণ্ড/ইভ টিজিং/মাদক গ্রহণসহ বেআইনি কাজ থেকে বিরত থাকতে হবে। 

» স্থানীয় জনগণের সঙ্গে কোনো ধরনের বিবাদে লিপ্ত হওয়া যাবে না। স্থানীয় মূল্যবোধ ও সংস্কৃতির প্রতি সম্মান দেখাতে হবে। যেকোনো ধরনের প্রতারণার বিষয়ে সজাগ থাকতে হবে। নিজেদের মূল্যবান মালপত্র নিজ দায়িত্বে রাখতে হবে। 

» সীমান্তবর্তী পর্যটন স্পটগুলোয় কোনোভাবেই সীমান্তের শূন্যরেখা অতিক্রম করা যাবে না। 

এ ছাড়া পর্যটকদের কিছু বিষয় বিবেচনায় রাখা জরুরি। যেমন-

» ভ্রমণকালে কোনো মাইক বা মাইক্রোফোন জাতীয় উচ্চ শব্দ যন্ত্র বহন করা যাবে না। হাওরে নির্জনতা বজায় রাখতে সহায়তা করতে হবে।

» ভ্রমণকালে প্রচলিত আইন, বিধি এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নির্দেশনা মেনে চলা, যেখানে-সেখানে অবতরণ, বিচরণ ও অবস্থান করা থেকে বিরত থাকতে হবে।

» ভ্রমণের আগে পরিচয়-সংক্রান্ত যাবতীয় তথ্য পর্যটকবাহী নৌযান বা হাউসবোট ব্যবস্থাপনা কর্তৃপক্ষের কাছে জমা দিতে হবে।