প্রকাশিত : শুক্রবার, ১৮ আগস্ট ২০২৩

Share This News

ডিমের দাম কমলেও মাছ-সবজির বাজারে আগুন

ডিমের দাম কমলেও মাছ-সবজির বাজারে আগুন

নিত্যপণ্যের বাজারে স্বস্তি নেই। একেক সময় একেক পণ্যের দাম কিছুটা ওঠানামা করলেও বাজার ছুটছে ঊর্ধ্বমুখী। আগে থেকেই অনেক নিত্যপণ্যের দাম বেড়ে আছে। এরই মধ্যে সপ্তাহজুড়ে নতুন করে বেড়েছে পেঁয়াজ, দেশি রসুন ও ডালের দাম। এছাড়া দাম বাড়ায় সবজি ও মাছের বাজারেও অস্বস্তি বিরাজ করছে।

শুক্রবার (১৮ আগস্ট) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

সপ্তাহজুড়ে বৃষ্টির কারণে ঢাকার বাজারগুলোতে পণ্য সরবরাহ কিছুটা কম। এতেই বেড়ে গেছে সবজি ও মাছের দাম। ৬০ টাকার কমে বাজারে কোনো সবজি মিলছে না। যেখানে গত সপ্তাহেও পটল-ঢেঁড়সের মতো সবজি বিক্রি হয়েছে ৫০ টাকা কেজিতে। অন্যদিকে মাছের বাজারে কম দামি হিসেবে পরিচিত পাঙাশের কেজিও এখন ২৫০ টাকা।

এদিকে বাজারভেদে ভালো মানের দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮৫ টাকা কেজি। মাঝারি মানের দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা কেজি। বিদেশি নিম্নমানের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজি।

বাজারগুলো ঘুরে দেখা গেছে, চার-পাঁচ দিনে দেশি রসুন কেজিতে ২০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ২৩০ থেকে ২৪০ টাকায়। আমদানি করা রসুনের দামও ২০০ থেকে ২২০ টাকা। আদা, জিরাসহ অন্যান্য মসলার দামও ঊর্ধ্বমুখী। এছাড়া এক মাসের ব্যবধানে দেশি রসুনের দাম বেড়েছে ৬৪ শতাংশ। বেশ কয়েক মাস স্থির থাকলেও মসুর ডালের দাম তিন-চার দিনের ব্যবধানে পাইকারি পর্যায়ে বস্তায় ৫০ থেকে ১০০ টাকা বেড়েছে। খুচরা বাজারেও কেজিতে বেড়েছে ৫ টাকার মতো।

টমেটো ২৮০ থেকে ৩৬০ টাকা কেজি, কাঁচা মরিচ ২০০ থেকে ২২০ টাকা, আলু ৪০ থেকে ৪৫ টাকা, করলা ৬০ থেকে ৭০ টাকা, বড় আকারের কালো বেগুন ৮০ থেকে ৯০ টাকা, মূলা ৫০ টাকা, ঢেঁড়স ৫০ থেকে ৬০ টাকা, পেঁপে ৫০ টাকা, ফুলকপি ৫০ টাকা, পটল ৫০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে।

প্রতি হালি ফার্মের মুরগির ডিমের দাম পাঁচ টাকা কমেছে। প্রতি ডজনে কমেছে ২০ টাকা পর্যন্ত। গত সপ্তাহেও হালি ছিল ৫৫ থেকে ৫৮ টাকা, এখন বিক্রি হচ্ছে ৫০ টাকা করে। প্রতি ডজন ১৫০ থেকে ১৬০ টাকায় বিক্রি হচ্ছে, যা গত সপ্তাহেও ছিল ১৭০ থেকে ১৮০ টাকা পর্যন্ত।

মাছের বাজারে গিয়ে দেখা গেছে, স্থানভেদে পাঙ্গাস বিক্রি হচ্ছে ২০০ থেকে ২৫০ টাকা কেজি। বড় ও মাঝারি তেলাপিয়া ২৫০ টাকা থেকে ২৮০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। এক কেজির রুই-কাতলার ফাম হাঁকানো হচ্ছে ৩৫০ থেকে ৩৬০ টাকা কেজি, যা গত সপ্তাহের তুলনায় ২০ থেকে ৫০ টাকা বেশি। দুই থেকে আড়াই কেজি ওজনের রুই-কাতলার মাছের দাম প্রতি কেজি ৩৭৫ থেকে ৪৫০ টাকায় বিক্রি হচ্ছে। শোল মাছ প্রতি কেজি ৬০০-৬৫০ টাকা। শিং মাছ, বাইলা মাছ প্রতি কেজি প্রকারভেদে ৬০০-৬৭০ টাকা।

এদিকে মাংসের বাজারে গিয়ে দেখা গেছে, ব্রয়লার মুরগি ১৭৫ থেকে ২০০ টাকা, সোনালী মুরগি ৩০০ টাকা, গরুর মাংস ৭৫০ টাকা, খাসির মাংস ১১০০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। স্থানভেদে কম-বেশি দামে বিক্রি হচ্ছে।