প্রকাশিত : শনিবার, ১৯ আগস্ট ২০২৩

Share This News

কানাডায় বাড়ছে দাবানল, ব্রিটিশ কলম্বিয়ায় জরুরি অবস্থা জারি

কানাডায় বাড়ছে দাবানল, ব্রিটিশ কলম্বিয়ায় জরুরি অবস্থা জারি

কানাডার পূর্বাঞ্চলীয় প্রদেশ ব্রিটিশ কলম্বিয়াসহ এর আশপাশের বিস্তীর্ণ এলাকা পুড়ে ছাই হয়ে গেছে। আগুনের লেলিহান শিখা ছড়িয়ে পড়েছে হেক্টরের পর হেক্টর বনাঞ্চলে।

ভয়াবহ দাবানলের কারণে ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। দাবানলে আরো ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হতে পারে বলে সতর্ক করেছে প্রশাসন।

শনিবার (১৯ আগস্ট) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

দেশটির প্রশাসন জানিয়েছে, ‘পরিস্থিতি দ্রুত বেড়েছে এবং সামনের দিনগুলোতে আমাদের অত্যন্ত চ্যালেঞ্জিং পরিস্থিতির মধ্যে থাকতে হচ্ছে।’

প্রসাসন আরো জানিয়েছে, চলতি বছর আমরা এখন পর্যন্ত সবচেয়ে ভয়াবহ দাবানল পরিস্থিতির মুখোমুখি হয়েছি। পরিস্থিতি দ্রুত অবনতির দিকে যাওয়ায় আমরা প্রাদেশিক জরুরি অবস্থা ঘোষণা করছি। এ আদেশে নির্দিষ্ট এলাকায় ভ্রমণ নিষেধাজ্ঞা করা হয়েছে।

এদিকে কানাডার নর্থ ওয়েস্ট টেরিটরির রাজধানী ইয়েলোনাইফ শহর থেকে বাসিন্দাদের সরিয়ে নেয়ার আনুষ্ঠানিক সময়সীমা ইতোমধ্যে শেষ হয়ে গেছে। শহরের উপকণ্ঠের দিকে অগ্রসর হওয়া দাবানল থেকে বাঁচার জন্য বাসিন্দারা আকাশ ও সড়কপথে পালানোর চেষ্টা করছেন।

কানাডায় এ বছর বেশি গরম ও শুষ্ক আবহাওয়ার কারণে দাবানল নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে বলে জানিয়েছেন আবহাওয়া বিশেষজ্ঞরা।

এদিকে, গ্রীষ্মের এই সময়ে আগামী দিনগুলোতে দাবানল পরিস্থিতি আরো চ্যালেঞ্জিং হয়ে উঠতে পারে বলে সতর্ক করেছেন ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশের কেলোনা নগরীর কর্মকর্তারা। সূত্র : বিবিসি