প্রকাশিত : সোমবার, ২১ আগস্ট ২০২৩

Share This News

পদ্মা গিলছে মৈনটঘাট

পদ্মা গিলছে মৈনটঘাট

বর্ষার ভরা মৌসুমে হঠাৎ করে পদ্মা নদীতে পানি বেড়ে তীব্র স্রোতে ঢাকার দোহারে মিনি কক্সবাজার খ্যাত মৈনটঘাট বড় ভাঙনের কবলে পড়েছে। তিন দিনে এই এলাকার বড় অংশ চলে গেছে পদ্মার পেটে। এতে মৈনটঘাট এলাকার নদী তীরবর্তী মানুষ চরম আতঙ্কে দিন পার করছেন। ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন ব্যবসায়ীরা। তবে ভাঙন রোধে বৃহস্পতিবার সকাল থেকে কাজ শুরু করেছেন সেনাবাহিনী।

সরেজমিন দেখা যায়, মৈনটঘাটসহ আশপাশের এলাকা ভাঙনের কবলে পড়েছে। প্রতিদিনই ভাঙছে এলাকার কৃষিজমিসহ বিভিন্ন স্থাপনা। চার দিনে পদ্মার ভয়াল গ্রাসে নদীতে বিলীন হয়েছে বেশ কয়েকটি দোকানপাট, ভ্রাম্যমাণ রেস্তোরাঁ, মৈনটঘাট জামে মসজিদ, লঞ্চঘাটসহ একাধিক স্থাপনা। নদীর পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে ভাঙন শুরু হয়েছে বলে জানান স্থানীয়রা।

স্থানীয় ব্যবসায়ী জসিম বলেন, তিন-চার দিন ধরে আতঙ্কে আছি। সারা রাত ঘুমাতে পারি না। দোকানেই বসে থাকি। কখন আমার স্বপ্নের পদ্মা বিলাস হোটেলটি ভেঙে যায়। এভাবে ভাঙতে থাকলে দোকানপাটের পাশাপাশি আমাদের বসতবাড়িও ভেঙে যাবে।

মোতাহার নামে আরেক ব্যবসায়ী বলেন, প্রতিদিনই ভাঙছে মৈনটঘাট। তিন দিনে তিন বার দোকান সরিয়েছি, এখন আমরা ক্লান্ত। সেনাবাহিনী ভাঙন রোধে কাজ করছে। আশা করি আল্লাহর রহমতে ভাঙন রোধ করতে পারবে সেনাবাহিনী।

মৈনটঘাট এলাকার একাধিক ক্ষুদ্র ব্যবসায়ী বলেন, মৈনটঘাট এলাকার তীর সংরক্ষণ ও ভাঙন রোধে দ্রুত ব্যবস্থা না নিলে অচিরেই নদীগর্ভে বিলীন হয়ে যাবে মিনি কক্সবাজার খ্যাত এই পর্যটন এলাকাটি। এতে বেকার হয়ে পড়বেন কয়েক হাজার ব্যবসায়ী ও শ্রমিক।

দোহার উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আলমগীর হোসেন বলেন, স্থানীয় এমপি সালমান এফ রহমানের নির্দেশে সেনাবাহিনী বৃহস্পতিবার সকাল থেকেই ভাঙন রোধে কাজ করছে।