প্রকাশিত : মঙ্গলবার, ২২ আগস্ট ২০২৩

Share This News

কলেজে ভর্তির আগেই ঝরে পড়ছে সাড়ে ৩ লাখ শিক্ষার্থী

কলেজে ভর্তির আগেই ঝরে পড়ছে সাড়ে ৩ লাখ শিক্ষার্থী

এসএসসি পাস করার পর এবার কলেজে ভর্তির আগেই শিক্ষাজীবন থেকে ঝড়ে পড়ল সাড়ে তিন লাখের বেশি শিক্ষার্থী। গত রোববার রাত ১২টা পর্যন্ত কলেজে ভর্তির অনলাইনে আবেদনের প্রথম ধাপের সময় শেষ হলেও ভর্তির আবেদনই করেনি তিন লাখ ৫২ হাজার ৭৫৫ জন শিক্ষার্থী। অর্থাৎ স্কুলের গণ্ডি পার হলেও কলেজে ভর্তির আবেদনই করেনি তারা।

সংশ্লিষ্ট সূত্র জানায়, একাদশ শ্রেণীতে ভর্তি হতে প্রথম ধাপের শেষ সময় পর্যন্ত বিভিন্ন কলেজের ভর্তির জন্য প্রায় ১৩ লাখ শিক্ষার্থী আবেদন করেছে। গত রোববার মধ্যরাতে একাদশে ভর্তির প্রথম ধাপের অনলাইন আবেদন গ্রহণ শেষ হয়। এ দিন রাত ৮টা পর্যন্ত ১২ লাখ ৮৮ হাজার ৩৮৫ জন শিক্ষার্থী একাধিক কলেজের চয়েস দিয়ে ৭০ লাখ ১ হাজার ২৯২টি আবেদন জমা দিয়েছেন। সেই হিসাবে এবার মোট তিন লাখ ৫২ হাজার ৭৫৫ জন শিক্ষার্থী কলেজে ভর্তির জন্য কোনো আবেদনই করেননি।

এ দিকে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি বিভিন্ন গণমাধ্যমকে জানায়, এসএসসি পাস করা সব শিক্ষার্থী এইচএসসিতে ভর্তি হন না। এ হিসেবে ভর্তির আবেদন আর খুব একটা বাড়বে না। মোট ১৬ লাখ ৪১ হাজার ১৪০ জন শিক্ষার্থী এসএসসি ও সমমান উত্তীর্ণ হয়েছিলেন। তাদের মধ্যে কিছু শিক্ষার্থী কারিগরি শিক্ষা বোর্ডের কিছু প্রতিষ্ঠানে ভর্তি হবেন। তবে কোনো শিক্ষার্থী এখনো আবেদন করে না থাকলে দ্বিতীয় ও তৃতীয় ধাপে আবেদন করার সুযোগ পাবেন।

অন্য দিকে গত ১০ আগস্ট বিভিন্ন কলেজ ও মাদরাসায় একাদশে ভর্তির প্রথম ধাপের আবেদন গ্রহণ শুরু হয়। এবার একাদশে ভর্তিতে মোট আসন আছে ২৬ লাখের বেশি। আর এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ১৬ লাখ ৪১ হাজার ১৪০ জন। সে হিসেবে একাদশে ভর্তিতে এবার আসন সঙ্কট নেই। তবে কাক্সিক্ষত কলেজে চান্স পাওয়া নিয়ে শিক্ষার্থীদের মধ্যে প্রতিযোগিতা থাকবে।

অবশ্য এর আগেই জানানো এবার কলেজগুলোর ৯৩ শতাংশ আসন সবার জন্য উন্মুক্ত থাকবে এবং এসব আসনে ভর্তির জন্য মেধার ভিত্তিতে শিক্ষার্থী নির্বাচন করা হবে। বাকি ৭ শতাংশ আসনে কোটায় শিক্ষার্থী মনোনয়ন দেয়া হবে। একাদশে ভর্তি হতে প্রতিজন শিক্ষার্থী ৫টি থেকে ১০টি কলেজে আসন পছন্দ দিতে পেরেছেন। এবার একাদশে ভর্তির জন্য কোনো পরীক্ষা বা হাতে হাতে কোনো আবেদন গ্রহণ করা হচ্ছে না। কেবল অনলাইনে আবেদন করা যাচ্ছে। তবে আদালতের আদেশে চার্চ পরিচালিত কলেজ যেমন নটর ডেম, হলিক্রস নিজস্ব পদ্ধতিতে শিক্ষার্থী ভর্তি করবে।

চলতি বছর অনলাইনে নির্ধারিত ওয়েবসাইটে (www.xiclassadmission.gov.bd) একাদশ শ্রেণীর ভর্তির আবেদন করতে পেরেছেন। অনলাইন ছাড়া সাধারণ শিক্ষার্থীদের কাছ থেকে ম্যানুয়ালি ভর্তির আবেদন নেয়া হচ্ছে না। ১৫০ টাকা আবেদন ফি দিয়ে সর্বনিম্ন পাঁচটি ও সর্বোচ্চ দশটি কলেজে পছন্দ দেয়ার সুযোগ দেয়া হয়েছে। একজন শিক্ষার্থী যতগুলো কলেজে আবেদন করবেন তার মধ্য থেকে তার মেধা, কোটা ও পছন্দক্রমের ভিত্তিতে একটি মাত্র কলেজে অবস্থান নির্ধারণ করা হবে।

জানা গেছে, ২১ থেকে ২৪ আগস্ট প্রথম ধাপের আবেদন যাচাই বাছাই করা হবে। ৩১ আগস্ট পুনর্নিরীক্ষণের আবেদন করে ফল বদলানো শিক্ষার্থীদের আবেদনের সুযোগ দেয়া হবে। ৫ সেপ্টেম্বর রাত আটটায় প্রথম ধাপের ফল প্রকাশ করা হবে। ৭ থেকে ১০ সেপ্টেম্বর নির্বাচনে নিশ্চায়নের সুযোগ পাবেন প্রথম ধাপে নির্বাচিত শিক্ষার্থীরা। নির্বাচিত শিক্ষার্থীকে ৩৩৫ টাকা দিয়ে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন করতে হবে।

এরপর আগামী ১২ থেকে ১৪ সেপ্টেম্বর রাত ৮টা পর্যন্ত দ্বিতীয় ধাপের আবেদন নিয়ে ফল প্রকাশ করা হবে ১৬ সেপ্টেম্বর। একই দিন রাত ৮টায় প্রথম মাইগ্রেশনের ফল প্রকাশ করা হবে। ১৭ ও ১৮ সেপ্টেম্বর দ্বিতীয় ধাপে নির্বাচিতরা নির্বাচন নিশ্চায়নের সুযোগ পাবেন। আর ২০ ও ২১ সেপ্টেম্বর তৃতীয় পর্যায়ের আবেদন নিয়ে ২৩ সেপ্টেম্বর ফল প্রকাশ করা হবে। ২৪ ও ২৫ সেপ্টেম্বর তৃতীয় ধাপের নির্বাচন নিশ্চায়ন চলবে। আর ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ৫ অক্টোবর পর্যন্ত শিক্ষার্থীদের ভর্তি চলবে। ক্লাস শুরু হবে ৮ অক্টোবর।