প্রকাশিত : মঙ্গলবার, ২২ আগস্ট ২০২৩

Share This News

আত্মসমর্পণের ঘোষণা দিলেন ট্রাম্প

আত্মসমর্পণের ঘোষণা দিলেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবার আদালতে আত্মসমর্পণের ঘোষণা দিয়েছেন। ২০২০ সালের নির্বাচনে জার্জিয়ার নিজের পরাজয় ঠেকাতে ফলাফল পাল্টে দেওয়ার চেষ্টার অভিযোগের এক মামলায় আগামী বৃহস্পতিবার তিনি আত্মসমর্পণের ঘোষণা দিয়েছেন।

সোমবার (২১ আগস্ট) সামাজিক যোগাযোগমাধ্যমে এ ঘোষণা দেন ট্রাম্প। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

নিজের সামাজিক যোগাযোগমাধ্যম ট্রæথে তিনি ঘোষণা দেন, আমি জর্জিয়ার আটলান্টায় বৃহস্পতিবার আত্মসমর্পণ করব। ট্রাম্প যুক্তরাষ্ট্রের ২০২৪ সালের নির্বাচনে প্রেসিডেন্ট পদে প্রতিদ্ব›িদ্বতা করবেন। তিনি এ মামলাকে নির্বাচনের আগে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে উল্লেখ করেছেন।

সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, বৃহস্পতিবার আটলান্টার ফুল্টন কাউন্টি কোর্টে তিনি আত্মসমর্পণ করবেন। আত্মসমর্পণের পর তাকে জেলেও পাঠানো হতে পারে। তবে তিনি জামিন চাইবেন। সোমবার ট্রাম্পের আইনজীবী ও ফুল্টন কাউন্টি ডিস্ট্রিক অ্যাটর্নি অফিসের সঙ্গে আলোচনা করে এ তারিখ নির্ধারণ করা হয়েছে।

এর আগে গত সপ্তাহে ২০২০ সালের নির্বাচনে জর্জিয়া রাজ্যের ফল পাল্টে দেওয়ার চেষ্টার অভিযোগে জর্জিয়ায় মামলা হয়। মামলায় তাকেসহ ১৮ জনকে অভিযুক্ত করা হয়। এ ঘটনায় ফুল্টন কাউন্টি গ্র্যান্ড জুরি বোর্ড ৪১টি অভিযোগপত্র ইস্যু করে। এটি চলতি বছরে ট্রাম্পের বিরুদ্ধে চতুর্থ মামালা। তবে সব মামলায় নিজেকে নির্দোষ দাবি করে আসছেন ট্রাম্প।

মামলায় অভিযুক্তদের মধ্যে ট্রাম্পের সাবেক আইনজীবী রুডি গিউলিয়ানি, হোয়াইট হাইজের সাবেক চিফ অব স্টাফ মার্ক মেডোস, হোয়াইট হাউসের সাবেক আইনজীবী জন ইস্টম্যান ও সাবেক বিচার বিভাগের কর্মকর্তা জেফরি ক্লার্ক রয়েছেন।

অভিযোগে বলা হয়েছে, অভিযুক্তরা সম্মিলিতভাবে জেনে শুনে ও ইচ্ছাকৃতভাবে নির্বাচনের ফলাফল ট্রাম্পের পক্ষে পাল্টে দেওয়ার বেআইনি ষড়যন্ত্রে লিপ্ত হয়েছিলেন।

ফুল্টন কাউন্টি ডিস্ট্রিক অ্যাটর্নি ফানি উইলিস জানান, এ মামলায় ট্রাম্পসহ বাকিদের আগামী ১৫ আগস্টের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ দেওয়া হয়েছে। তিনি বলেন, অভিযোগের পরবর্তী কার্যক্রমের অংশ হচ্ছে বিচারকরা তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন। আমি তাদের আগামী ২৫ আগস্টের পর্যন্ত আত্মসমর্পণের সুযোগ দিচ্ছি।

এর আগে, গত ১ আগস্ট ট্রাম্পকে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের ফল পাল্টে দেওয়ার চেষ্টার অভিযোগে করা মামলায় অভিযুক্ত করা হয়। এরপর এই মামলায় ৩ আগস্ট বিকেলে রাজধানী ওয়াশিংটন ডিসির একটি আদালতে নিজেকে নির্দোষ দাবি করেন ট্রাম্প।