প্রকাশিত : বৃহস্পতিবার, ৩১ আগস্ট ২০২৩

Share This News

নিউজিল্যান্ডের অকল্যান্ডে জাতীয় শোক দিবস পালিত

নিউজিল্যান্ডের অকল্যান্ডে জাতীয় শোক দিবস পালিত

নিউজিল্যান্ড বঙ্গবন্ধু পরিষদ এবং নিউজিল্যান্ডে অবস্থতিত বাংলাদেশ কনসুল যৌথভাবে গত ২০ আগস্ট অকল্যান্ডের “মাউন্ট আলবার্ট হল” এ ভাবগম্ভীর পরিবেশে ও যথাযথ মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদৎবার্ষিকী ও ‘জাতীয় শোক দিবস পালন করে। 

বঙ্গবন্ধু পরিষদ নিউজিল্যান্ড শাখার আহ্বায়ক কমিটির আহ্বায়ক ড. মোহাম্মাদ আব্দুর রশীদের সভাপতিত্বে এবং সদস্য সচিব প্রকৌশলী আফজালুর রহমান রনির সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অকল্যান্ড, নিউজিল্যান্ডে নিযুক্ত বাংলাদেশ সরকারের ‘অনারারি কনসাল’ প্রকৌশলী সফিকুর রহমান ভূঁইয়া অনু।  

বঙ্গবন্ধুর ৪৮তম শাহাদৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বানী পাঠ করেন প্রকৌশলী আফজালুর রহমান রনি। বঙ্গবন্ধুর ওপর বিষয়ভিত্তিক বিশেষ প্রবন্ধ পাঠ করেন অনারারি কনসাল প্রকৌশলী সফিকুর রহমান ভূঁইয়া অনু এবং ড. মোহাম্মাদ আব্দুর রশীদ। বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক প্রামাণ্যচিত্র প্রদর্শন করেন প্রকৌশলী আফজালুর রহমান রনি। 

আলোচনা সভার শুরুতেই ১৯৭৫-এর ১৫ আগস্টের কালরাতে সপরিবারে শাহাদাৎ বরণকারী জাতির পিতা বঙ্গবন্ধু এবং অন্য শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। তাদের সকলের আত্মার মাগফিরাত কামনা করে দরূদ ও বিশেষ দোয়া করেন অনারারি কনসাল প্রকৌশলী সফিকুর রহমান ভূঁইয়া অনু।

বঙ্গবন্ধুকে নিয়ে উন্মুক্ত আলোচনা ও কবিতা আবৃত্তি করেন ডা. তাপস বড়ুয়া, কৃষিবিদ মোয়াজ্জাম হুসেন, শেখর গোমেজ, স্থপতি শাহীন হক, ড. জাহির আহমেদ, কাজী আহসান হায়াত, প্রকৌশলী মির্জা রাকিব, মনীষা জাহান মিলা ও জাকির হোসেন।