প্রকাশিত : সোমবার, ৪ সেপ্টেম্বর ২০২৩

Share This News

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রীকে বরখাস্ত করলেন জেলেনস্কি

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রীকে বরখাস্ত করলেন জেলেনস্কি

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি। জাতির উদ্দেশে দেওয়া ভাষণে বিষয়টি নিশ্চিত করেছেন তিনি। 

রোববার (৩ সেপ্টেম্বর) রাতে এক ভাষণে এ কথা জানান জেলেনস্কি।

ওলেকসি রেজনিকভের উত্তরসূরি হিসেবে স্টেট প্রপার্টি ফান্ডের দায়িত্বে থাকা রুস্তেম উমেরভকে নতুন প্রতিরক্ষামন্ত্রীর পদে মনোনীত করেছেন জেলেনস্কি। প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, ‘আমি বিশ্বাস করি, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নতুন ভাবে অগ্রসর হওয়া এবং সামগ্রিকভাবে সামরিক ও সমাজ উভয়ের সাথে মিথস্ক্রিয়ার জন্য নতুন পন্থার প্রয়োজন।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ সামরিক অভিযান শুরুর আগে থেকেই ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছিলেন রেজনিকভ। সম্প্রতি দুর্নীতির বিরুদ্ধে জেলেনস্কি প্রশাসনের কঠোর অবস্থানের জেরে পদ খোয়াতে হয়েছে রেজনিকভকে। 

অবশ্য ইউক্রেনীয় মিডিয়ার ধারণা, প্রতিরক্ষামন্ত্রীর পদ হারানো রেজনিকভ লন্ডনে কিয়েভের নতুন রাষ্ট্রদূত হবেন। কারণ ব্রিটেনের সিনিয়র রাজনীতিবিদদের সাথে সুসম্পর্ক গড়ে তুলেছেন তিনি।

ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে ৫৭ বছর বয়সী রেজনিকভকে পশ্চিমা মিত্রদের সঙ্গে দফায় দফায় বৈঠক করতে দেখা গেছে। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা মিত্রদের কাছ থেকে ইউক্রেনের অর্থ, অস্ত্র ও সামরিক সহায়তা পাওয়ার পেছনে তার গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। তবে রেজনিকভের মন্ত্রণালয়ের বিরুদ্ধে দুর্নীতির কেলেঙ্কারির অভিযোগ রয়েছে।

রেজনিকভের বরখাস্তের পদক্ষেপটি এমন সময়ে নেওয়া হলো যখন রাশিয়া তার সেনাবাহিনীকে আরও শক্তিশালীতে করতে যাচ্ছে।

এদিকে, ২০২৩ সালে রাশিয়ার সেনাবাহিনীতে প্রায় ২ লাখ ৮০ হাজার সেনা নিয়োগ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন রুশ সাবেক প্রেসিডেন্ট ও নিরাপত্তা পর্ষদের চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ।