প্রকাশিত : মঙ্গলবার, ৫ সেপ্টেম্বর ২০২৩

Share This News

ফেব্রুয়ারিতে পূর্ণাঙ্গ সিলেবাসে এসএসসি, জুনে এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাসে

ফেব্রুয়ারিতে পূর্ণাঙ্গ সিলেবাসে এসএসসি, জুনে এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাসে

২০২৪ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার সম্ভাব্য সময় ঘোষণা করেছে শিক্ষা বোর্ডগুলো। সোমবার (৪ সেপ্টেম্বর) ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা (মাউশি) বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকারের স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়েছে, ২০২৪ সালের এসএসসি পরীক্ষা পূর্ণাঙ্গ পাঠ্যসূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে। তবে এইচএসসি পরীক্ষা ২০২৩ সালের পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি (সিলেবাস) অনুযায়ী হবে। তিনি বলেন, এ সংক্রান্ত নোটিশ শিক্ষা বোর্ডের ওয়েবসাইটেও দেওয়া হয়েছে।

এর আগে, গত ১৭ আগস্ট রাজধানীর তেজগাঁও কলেজে এইচএসসি পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে গিয়ে শিক্ষামন্ত্রী বলেছিলেন, আগামী বছর এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারিতে ও এইচএসসি এপ্রিলে নেওয়ার চেষ্টা করা হবে।

শিক্ষামন্ত্রীর এ বক্তব্যের পর স্বল্প সময়ের মধ্যে সিলেবাস শেষ করানো নিয়ে প্রশ্ন তোলেন শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীরা। পাশাপাশি বিষয়টি নিয়ে আলোচনা করেন বোর্ড সংশ্লিষ্টরাও।

পরে এপ্রিলের পরিবর্তে জুনে এইচএসসি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়। ২০২০ সালে মার্চে করোনা সংক্রমণ পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান দীর্ঘ সময় বন্ধ থাকার ফলে পরীক্ষার সময়সূচি এলোমেলো হয়ে গেছে। কখনও পরীক্ষা দেরি করে হয়েছে। আবার কখনও পরীক্ষা ছাড়াই ভিন্ন মূল্যায়নের মাধ্যমে ফল প্রকাশ করা হয়েছে। তবে আগামী বছর থেকে এসএসসি পরীক্ষা স্বাভাবিক সময়ে হবে। তবে এইচএসসি পরীক্ষা হবে আগামী বছরেও স্বাভাবিক সময়ের চেয়ে কিছুটা দেরিতে।