প্রকাশিত : বৃহস্পতিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৩

Share This News

অলিম্পিকে হিজাব নিষিদ্ধ, ফ্রান্সকে জাতিসংঘের তিরস্কার

অলিম্পিকে হিজাব নিষিদ্ধ, ফ্রান্সকে জাতিসংঘের তিরস্কার

স্পোর্টস ডেস্ক: অলিম্পিক গেমসে হিজাব নিষিদ্ধ করায় ফ্রান্সকে তিরস্কার করল জাতিসংঘ। ২০২৪ সালের প্যারিস অলিম্পিক গেইমসে ফ্রান্সের নারীদের হিজাব ব্যবহার নিষিদ্ধ করার ঘোষণায় ফরাসি সরকারকে তিরস্কার করেছে জাতিসংঘ।

জাতিসংঘ মানবাধিকার অফিসের নারী মুখপাত্র মারতা হারতাদো গত মঙ্গলবার জেনেভায় সাংবাদিকদের বলেন, ‘একজন নারী কী পরবেন, আর কী করবেন না সে সিদ্ধান্ত তার উপর চাপিয়ে দেয়া কারোরই উচিত নয়।’

ফ্রান্সের ক্রীড়ামন্ত্রী আমেলি আউদিয়া ক্যাস্টেরা গত রোববার ফরাসি নারীদের অলিম্পিক গেইমসে হিজাব পরা নিষিদ্ধ করেন। তিনি বলেন, অলিম্পিক গেইমস চলাকালীন হিজাব পরলে তার মধ্য দিয়ে মূলত ধর্মীয় প্রতীক ফুটে ওঠে এবং ফ্রান্স ধর্মান্তরিত হয়ে যাচ্ছে বলে মনে হয়।

ফরাসি মন্ত্রী বলেন, ‘ধর্ম বা বিশ্বাসের অভিব্যক্তির ওপর বিধিনিষেধ, যেমন পোশাক পছন্দ বাস্তব কিছু পরিস্থিতিতে গ্রহণযোগ্য।’ মুসলিম ক্রীড়াবিদদের ড্রেস কোড পালন করার অনুমতি দেয়া ‘বৈষম্যমূলক চর্চা’ বলেও তিনি দাবি করেন। 

ফ্রান্স ২০১০ সালে নারীদের পুরো মুখমণ্ডল ঢেকে রাখা নিষিদ্ধ করে। এছাড়া, গত জুন মাসে দেশের কাউন্সিল অফ স্টেট নারী ফুটবলারদেরকে হিজাব পরা নিষিদ্ধ করে। পাশাপাশি গত মাসে ফ্রান্সের শিক্ষামন্ত্রী বলেছেন, সারা দেশের স্কুলগুলোতে আবায়া পরা নিষিদ্ধ করা হবে। এছাড়া ফ্রান্সের ধর্মনিরপেক্ষ মতবাদ অনুসারে, স্কুলসহ দেশের সরকারি ভবনে হিজাব পরা নিষিদ্ধ।