প্রকাশিত : মঙ্গলবার, ৩ অক্টোবর ২০২৩

Share This News

কানাডার ৪১ কূটনীতিককে ভারত থেকে সরাতে বললো নয়াদিল্লি

কানাডার ৪১ কূটনীতিককে ভারত থেকে সরাতে বললো নয়াদিল্লি

ভারত-কানাডার চলমান টানাপোড়েনের মধ্যেই এবার ভারত থেকে কানাডার ৪১ জন কূটনীতিককে দেশে ফেরানোর নির্দেশ দিলো নয়াদিল্লি। 

সংবাদমাধ্যম দ্য ফাইনান্সিয়াল টাইমস মঙ্গলবার এক প্রতিবেদনে জানিয়েছে, আগামী ১০ অক্টোবরের মধ্যে নয়াদিল্লি থেকে নিজেদের কূটনীতিককে সরাতে হবে কানাডাকে। 

কানাডার ৪১ কূটনীতিককে ভারত থেকে সরাতে বললো নয়াদিল্লি

তবে ভারতীয় এবং কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে এখনও কোনো প্রতিক্রিয়া জানায়নি। 

কানাডার নাগরিক ও খালিস্তানপন্থি নেতা হারদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ডকে কেন্দ্র করে দু’দেশের সম্পর্ক এরইমধ্যে তলানিতে ঠেকেছে। এই পরিস্থিতিতে নয়াদিল্লির এই নির্দেশে দু’দেশের সম্পর্ক আরও তিক্ত হতে চলেছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। 

এর আগে চলতি বছরের ১৮ জুন কানাডার ব্রিটিশ কলম্বিয়া প্রদেশে একটি শিখ মন্দিরের বাইরে অজ্ঞাত মুখোশধারীদের গুলিতে নিহত হন ভারতীয় বংশোদ্ভূত শিখ নেতা হরদীপ সিং নিজ্জার। এ হত্যাকাণ্ডের জন্য ভারতকে দায়ি করেছে কানাডা।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো দাবি করেন, কানাডার গোয়েন্দারা নিজ্জার হত্যাকাণ্ডের সাথে ভারতের সংশ্লিষ্টতার বিশ্বাসযোগ্য প্রমাণ পেয়েছে। 

এর পরপরই কানাডা থেকে ভারতের গোয়েন্দা বাহিনী রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইং ‘র’ এর প্রধানকে বহিষ্কার করা হয়। একই অভিযোগে চলতি মাসে ভারতের সাথে পূর্ব ঘোষিত একটি ‘বাণিজ্য মিশন’ স্থগিতের ঘোষণা দেয় কানাডা। 

আঙ্কারায় আত্মঘাতী হামলার দায়ে ২০ কুর্দি বিদ্রোহী আটকআঙ্কারায় আত্মঘাতী হামলার দায়ে ২০ কুর্দি বিদ্রোহী আটক

পাল্টা পদক্ষেপ হিসেবে কানাডার এক শীর্ষ কূটনীতিককে বহিষ্কারের পাশাপাশি তাকে পাঁচ দিনের মধ্যে ভারত ছাড়ার নির্দেশ দেয়া হয়। এমনকি কানাডার নাগরিকদের ভিসা দেয়া স্থগিত করেছে নয়াদিল্লি।

সবশেষ কানাডা সরকারের কাছে খালিস্তান আন্দোলনের নেতা হারদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ডের 'সুনির্দিষ্ট' তথ্য থাকলে, তা ভারতকে দিতে বলেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। নয়াদিল্লি বিষয়টি খতিয়ে দেখবে বলেও জানান তিনি।