প্রকাশিত : মঙ্গলবার, ১৭ অক্টোবর ২০২৩

Share This News

চার ইস্যু নিয়ে বিএসইসির সাথে আইএমএফ’র বৈঠক অনুষ্ঠিত

চার ইস্যু নিয়ে বিএসইসির সাথে আইএমএফ’র বৈঠক অনুষ্ঠিত

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রতিনিধি দল শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাথে চারটি ইস্যু নিয়ে বৈঠক করেছে ।

চার ইস্যু নিয়ে বিএসইসির সাথে আইএমএফ’র বৈঠক অনুষ্ঠিত

সোমবার (১৬ অক্টোবর) বিকাল তিনটায় বিএসইসির কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে দেশের সামষ্টিক অর্থনীতির বিভিন্ন সূচক, শেয়ারবাজারের সার্বিক অবস্থা, তারল্য পরিস্থিতি, বন্ড মার্কেট নিয়ে আলোচনা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

আইএমএফের সঙ্গে বৈঠকে বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ, অধ্যাপক ড. মিজানুর রহমান, মো. আব্দুল হালিম ও অধ্যাপক ড. রুমানা ইসলামসহ সংস্থাটির কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অন্যদিকে আইএমএফের পক্ষ থেকে ডেপুটি মিশন চিফ পিয়াপেন নিকি সদশ্রীউইবনসহ অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

বৈঠকের বিষয়ে বিএসইসি নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, শেয়ারবাজারের বর্তমান পরিস্থিতিসহ চারটি ইস্যুতে আইএমএফ প্রতিনিধি দল আমাদের সাথে বৈঠক করেছে। বিএসইসির চেয়ারম্যান আমাদের কার্যক্রম সম্পর্কে তাদেরকে ব্রিফ করেছেন। কিছু ক্ষেত্রে তাদের সহযোগিতা চেয়েছে, তারা সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

এই বিষয়ে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, এক বছর আগে এই প্রতিনিধি দল আমাদের সাথে বৈঠক করেছিলো, সেই বৈঠকের পর থেকে আমাদের কী উন্নতি হয়েছে তারা জানতে চেয়েছে। আমরা আমাদের উন্নতির বিষয়ে তাদেরকে বলেছি।

তিনি আরও বলেন, কিছু বিষয়ে তাদের সহযোগিতা চেয়েছি। বিশেষ কের একটি বড় ফান্ড সাপোর্টও চাওয়া হয়েছে। বলেছি এই সহযোগিতা পেলে আমাদের আগামীর কাজগুলো করতে অনেক সহজ হবে।

এমন একটি সময় আইএমএফ প্রতিনিধি দল বাংলাদেশের বিভিন্ন সংস্থার সাথে বৈঠক করছে, যেই সময়ে দেশে ডলার সংকট চলছে। সংকট দূর হওয়ার পরিবর্তে বরং বাড়ছে। ডলার সংকটকালের এ সময়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের দ্বিতীয় কিস্তির বিষয়টি আলোচনার শীর্ষে। ঋণ পেতে চাইছে দেশ, অন্যদিকে ঋণ পেতে নানা শর্তও জুড়ে দিয়েছে আইএমএফ।