প্রকাশিত : শনিবার, ২১ অক্টোবর ২০২৩

Share This News

দুই সপ্তাহ পর রাফাহ ক্রসিং দিয়ে ত্রাণবাহী ট্রাক ঢুকল গাজায়

দুই সপ্তাহ পর রাফাহ ক্রসিং দিয়ে ত্রাণবাহী ট্রাক ঢুকল গাজায়

টানা দুই সপ্তাহ ধরে মারাত্মক হামলার শিকার হওয়া গাজায় অবশেষে ত্রাণবাহী ট্রাক প্রবেশ করতে শুরু করেছে। মিশরের সঙ্গে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজার একমাত্র সীমান্ত যোগাযোগ পথ রাফাহ ক্রসিং স্থানীয় সময় দশটার দিকে খুলে দেওয়া হয়। রাফাহ ক্রসিং থেকে এ তথ্য নিশ্চিত করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

এছাড়া হামাসের মিডিয়া অফিসের এক বিবৃতিতেও রাফাহ সীমান্ত দিয়ে ত্রাণ প্রবেশের কথা জানিয়েছে। বিবৃতিতে বলা হয়, "আজকে (শনিবার) যে ত্রাণবাহী ২০টি ট্রাকের প্রবেশের কথা রয়েছে তার মধ্যে রয়েছে ওষুধ, চিকিৎসা সরবরাহ এবং সীমিত পরিমাণ খাদ্য সরবরাহ।"

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ কিছু সূত্র জানায়, যে এই ২০টি ট্রাকের মধ্যে প্রধানত চিকিৎসা সরবরাহ এবং কিছু সীমিত খাদ্য সরবরাহ রয়েছে। কিন্তু গাজাবাসীর জন্য এই মূহুর্তে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ দুটি জিনিস পানি ও জ্বালানি এই তালিকায় নেই।

এদিকে এক সূত্রের বরাতে আল জাজিরা বলছে যে, মিশরীয় রেড ক্রিসেন্ট পরিচালিত এই সীমান্ত দিয়ে জাতিসংঘের সাহায্য প্রবেশের জন্য প্রস্তুত থাকলেও তাদের সোমবার পর্যন্ত অপেক্ষা করতে হবে বলে জানিয়েছে সীমান্ত কর্তৃপক্ষ।

এদিকে গাজায় মানবিক কর্মীরা সতর্ক করে আসছে যে অবরুদ্ধ গাজা উপত্যকায় দুই সপ্তাহ ধরে ইসরায়েল বাহিনীর অব্যাহত হামলায় এবং অবরোধের কারণে সৃষ্ট ক্ষয়ক্ষতি ও প্রয়োজনীয় পণ্যের অভাবের কাছে এই ২০টি ট্রাকের সাহায্য অতি নগণ্য।

এ বিষয়ে দোহার হামাদ বিন খলিফা ইউনিভার্সিটির মিডল ইস্ট স্টাডিজের সহকারী অধ্যাপক মার্ক ওয়েন জোনস বলেন, “গাজায় প্রবেশকৃত ২০টি ত্রাণবাহী ট্রাক সাগরে এক ফোটা পানির সমান।"

তিনি বলেন, এই অঞ্চলের ৫ লাখ মানুষের এক সপ্তাহ বেঁচে থাকার জন্য অন্তত এক লাখ টন সাহায্য প্রয়োজন। এই অঞ্চলের প্রায় ২৩ লাখ মানুষের জন্য এই সাহায্য অতি নগণ্য বলেও জানান তিনি।