প্রকাশিত : সোমবার, ২৩ অক্টোবর ২০২৩

Share This News

এরদোগানকে ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধে নামার আহ্বান

এরদোগানকে ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধে নামার আহ্বান

চলমান ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানকে দ্রুত পদক্ষেপ (সামরিক হস্তক্ষেপ) নেওয়ার আহ্বান জানিয়েছেন একে পার্টির শক্তিশালী মিত্র ন্যাশনালিস্ট মুভমেন্ট পার্টির নেতা ডেভলেট বাহচেলি।

তিনি বলেন, আগামী ২৪ ঘণ্টার মধ্যে ইসরাইল যদি অবরুদ্ধ গাজার ওপর হামলা বন্ধ না করে, তবে এ যুদ্ধে তুরস্কের হস্তক্ষেপ করা উচিত।

রোববার কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়েছে।

ন্যাশনালিস্ট মুভমেন্ট পার্টির নেতা ডেভলেট বাহচেলি বলেন, গাজাকে রক্ষা করা আমাদের পূর্বপুরুষদের উত্তরাধিকার। ঐতিহাসিক, মানবিক ও ধর্মীয় কারণেও গাজা রক্ষায় আমাদের এগিয়ে আসা উচিত। তাই গাজা রক্ষার স্বার্থে যা করা প্রয়োজন তুরস্ককে অবিলম্বে সেই পদক্ষেপ নেওয়া উচিত।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় নির্বিচারে ইসরাইলি হামলার বিরুদ্ধে শুরু থেকেই অবস্থান নিয়েছে তুরস্ক। ২৩ লাখ মানুষের এই অঞ্চলে ইসরাইল যেভাবে বিমান হামলা চালাচ্ছে, সেটিকে ‘গণহত্যা’ হিসেবে অবহিত করেছেন এরদোগান। পাশাপাশি হামাস ও ইসরাইলের যুদ্ধ বন্ধে মধ্যস্থতাকারী হিসেবে কাজ করার কথা জানিয়ে আসছে এরদোগান প্রশাসন। 

গত ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন হামলার জবাবে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় বোমা হামলা চালাচ্ছে ইসরাইল। এরই মধ্যে ইসরাইলি হামলায় প্রায় সাড়ে চার হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে।