প্রকাশিত : সোমবার, ১৫ মে ২০২৩

Share This News

সিডনিতে নতুনের আলোক ধারায় কবিতা’র বিকেল

সিডনিতে নতুনের আলোক ধারায় কবিতা’র বিকেল

এশিয়া ডেইলি নিউজ ডেস্ক: বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ। সর্বজনীন এই আনন্দ উৎসব ও বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মবার্ষিকী স্মরণ করেই সিডনির সৃজনশীল সংগঠন কবিতা’র বিকেল গত শনিবার সিডনির কেনসিংটন অ্যাংলিকান চার্চ অডিটোরিয়ামে আয়োজন করে এক মনোজ্ঞ অনুষ্ঠান। আমন্ত্রিত সুধীজনের উপস্থিতিতে কবিতা’র বিকেলের এ আয়োজনটি ছিল অত্যন্ত পরিমার্জিত ও পরিশীলিত।

অডিটোরিয়ামে প্রবেশ মুখে নান্দনিক মঞ্চ ও হল সজ্জায় সংগঠনের সদস্যদের পক্ষ থেকে পরিবেশন করা হয় হরেক রকমের সুস্বাদু পিঠা। এ যেন প্রবাসের মাটিতে দেশীয় বৈশাখী আমেজ।

মঞ্চের পর্দা সরতেই প্রদীপের আলোতে কোরাসে‘ আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে’ গানটির সাথে চমৎকার নৃত্য পরিবেশন করেন চেরী সরকার। পরিবেশিত হয় একক ও যৌথ কবিতা ও গান। এই পর্বের শেষ আয়োজন ছিল সরোদ ও নজরুল গীতির মিলনে একটি দ্রুপদী পরিবেশনা। বিরতিতে কবিতা’র বিকেলের সদস্যসহ আরও অনেকের পক্ষ থেকে পরিবেশন করা হয় হরেক রকমের দেশীয় খাবার।

লরেন্স ব্যারেলের গ্রন্থনা ও সঞ্চালনায় এই পর্বে অংশগ্রহণ করেন অমিয়া মতিন, শাহিন শাহনেওয়াজ, লিলি গমেজ, দিনা ইভানা, অ্যাঞ্জেলিনা ঢালী, বেঞ্জামিন গমেজ, সুলতানা নূর, শহিদুল আলম খান, বিলকিস রহমান, তাসফিক রহমান লিটন। সরোদে তানিম হায়াত খান রাজিত, তবলায় বিজয় সাহা ও গীটারে রাকিব ফেরদৌস।

আগত অতিথিদের অংশগ্রহণে দ্বিতীয় পর্বটি ছিল অনেক চমৎকার। প্রাণবন্ত এই পর্বে শুভেচ্ছা জ্ঞাপন এবং গঠনমূলক আলোচনা করেন গোলাম মোস্তফা, গামা আব্দুল কাদির, আবু রেজা আরেফিন ও নেহাল নেয়ামুল বারী। আবৃত্তি করেন নুসরাত জাহান স্মৃতি, স্বরচিত কবিতা পাঠ করেন কবিতা চাকমা ও ড. মোহাম্মদ আলী। গান পরিবেশন করেন বনিফাস গমেজ, দিনা ইভানা, সাকিনা আক্তার, অ্যালেন গমেজ ও অমিয়া মতিন।

বিশেষ সহযোগিতায় ছিলেন জেসমিন কর্মকার, ডেইজী বিশ্বাস, মনীষা হালদার, সীমা কর্মকার ও এডওয়ার্ড চৌধুরী। অনুষ্ঠান পরিকল্পনায় অমিয়া মতিন ও ন্যান্সী ব্যারেল, মঞ্চ ও হল সজ্জায় লরেন্স ও ন্যান্সী ব্যারেল, শব্দ নিয়ন্ত্রণে আব্দুল মতিন ও রথীন্দ্রনাথ ঢালী। ভিডিও ধারণে ছিলেন এডওয়ার্ড অধিকারী।