প্রকাশিত : মঙ্গলবার, ৩১ অক্টোবর ২০২৩

Share This News

আজ আনপ্রেডিক্টেবল পাকিস্তানের মুখোমুখি বিধ্বস্ত বাংলাদেশ

আজ আনপ্রেডিক্টেবল পাকিস্তানের মুখোমুখি বিধ্বস্ত বাংলাদেশ

কোলকাতার ইডেন গার্ডেন্সে ওয়ানডে বিশ্বকাপে আজ (৩১ অক্টোবর) নিজেদের সপ্তম ম্যাচে আনপ্রেডিক্টেবল পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ ক্রিকেট দল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টায়।

নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ৬ উইকেটে জয়ের পর, বাজে পারফরমেন্সের কারণে হারের বৃত্তে বন্দি হয়ে পড়ে বাংলাদেশ দল। সর্বশেষ ম্যাচে ইডেন গার্ডেন্সে নেদারল্যান্ডসের কাছে হারসহ টানা পাঁচটিতে পরাজিত হয়েছে টাইগাররা।

এদিকে, ২০২৫ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা অর্জনের জন্য বিশ্বকাপে আরও  অন্তত দু’টি ম্যাচ জিততে হবে বাংলাদেশকে। আইসিসির নিয়ম অনুসারে, বিশ্বকাপের পয়েন্ট টেবিলের শীর্ষ সাত দল এবং স্বাগতিক হিসেবে পাকিস্তান টুর্নামেন্টে খেলার জন্য যোগ্যতা অর্জন করবে।

নিজেদের সেরাটা খেলতে পারলে  এই মুহূর্তে বাংলাদেশের জন্য আনপ্রেডিক্টেবল পাকিস্তানকে সহজ প্রতিপক্ষ হিসেবে বিবেচনা করা যায়। নেদারল্যান্ডস এবং শ্রীলংকার বিপক্ষে টানা দুই ম্যাচ জয়ের পর পথ হারায় পাকিস্তান। বাংলাদেশের মতো হারের বৃত্তে ঘুরপাক খাচ্ছে পাকরাও। ভারত-অস্ট্রেলিয়া-আফগানিস্তান এবং দক্ষিণ আফ্রিকার কাছে টানা চার ম্যাচ হেরেছে বাবর আজমের নেতৃত্বাধীন  পাকিস্তান।

আফগানিস্তানের কাছে পরাজিত হয়ে বড় ধাক্কা খাওয়ার পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিশ্চিত জয় হাতছাড়া হওয়ায় মনোবল অনেকটাই ভেঙ্গে গেছে পাকিস্তানের। 

ওয়ানডেতে সব মিলিয়ে ৩৮বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ-পাকিস্তান। এরমধ্যে বাংলাদেশ মাত্র ৫টিতে জয় পায় এবং ৩৩টিতে হেরে যায়। ২০১৯ সালের বিশ্বকাপের পর চলতি বছরের সেপ্টেম্বরে এশিয়া কাপে দেখা হয়েছিলো দু’দলের। ওই ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ৭ উইকেটের সহজ জয় পেয়েছিলো পাকিস্তান।

বাংলাদেশ দল: সাকিব আল হাসান (অধিনায়ক), নাজমুল হোসেন শান্ত (সহ-অধিনায়ক), লিটন দাস, তানজিদ হাসান, তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, মেহেদি হাসান মিরাজ, নাসুম আহমেদ, মাহেদি হাসান, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম ও তানজিম হাসান।

পাকিস্তান দল: বাবর আজম (অধিনায়ক), শাদাব খান, ফখর জামান, ইমাম-উল-হক, আবদুল্লাহ শফিক, মোহাম্মদ রিজওয়ান, সৌদ শাকিল, ইফতিখার আহমেদ, আঘা সালমান, মোহাম্মদ নাওয়াজ, উসামা মির, হারিস রউফ, হাসান আলি, শাহিন শাহ আফ্রিদি ও মোহাম্মদ ওয়াসিম।