প্রকাশিত : বুধবার, ১ নভেম্বর ২০২৩

Share This News

সাংবাদিক, রাজনীতিবিদ আলহাজ ছমির উদ্দিন আর নেই

সাংবাদিক, রাজনীতিবিদ আলহাজ ছমির উদ্দিন আর নেই

পরপারে চলে গেলেন সাংবাদিক ও রাজনীতিবিদ ছমির উদ্দিন। গত ১৮ অক্টোবর বুধবার বেলা ৩-১৫ মিনিটে রয়েল লন্ডন হাসপাতালে চিকিৎসাধীন অবস্হায় ইন্তেকাল করেছেন।(ইন্নালিল্লাহি ওয়াইন্নাইলাইহি রাজিউন)।

আলহাজ ছমির উদ্দিন গত কয়েকদিন আগে শারিরীক অসুস্হতা নিয়ে হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছিলেন। মৃতুকালে তার বয়স হয়েছিল ৬৭ বছর।তিনি স্ত্রী,দুই মেয়ে,এক ছেলে,আত্মীয়-স্বজনসহ অগিনিত বন্ধু-বান্ধব গুনগ্রাহী রেখে গেছেন।

তিনি পরিবার নিয়ে পূর্ব লন্ডনের বো এলাকায় বসবাস করে আসছিলেন। তার দেশের বাড়ী সিলেটের বিয়ানীবাজার উপজেলার মাথিউরা ইউনিয়নের রায়বাসী গ্রামে।গত ২১ অক্টোবর শনিবার বাদ জোহর ইষ্ট লন্ডন মসজিদে মরহুমের নামাজে জানাজা শেষে গার্ডেন অব ফিসে তার দাফন সম্পন্ন করা হয়েছে।তার জানাজায় কমিনিটির বিভিন্ন শ্রেনীপেশার বিপুলসংখ্যক মানুষের উপস্হিতি ছিলো। 

মরহুম ছমির উদ্দিন দীর্ঘদিন লন্ডন  থেকে প্রকাশিত বাংলা সংবাদপত্র সাপ্তাহিক ‘জনজীবন’ পত্রিকার সম্পাদনা করে আসছিলেন। তিনি ছিলেন ব্রিটিশ বাংলা জার্নালিস্ট ইউনিয়ন ইউকের প্রতিষ্ঠাতা সভাপতি। এছাড়াও বিভিন্ন গনমাধ্যম এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি লেখালেখি করতেন। তিনি যুক্তরাজ্য জাসদ (জেএসডি,রব) এর সভাপতি এবং জাসদ কেন্দ্রীয় কমিটির সহসভাপতির দায়িত্ব পালন করছিলেন। একই সঙ্গে তিনি ব্রিটিশ লেবার পার্টি এবং অসংখ্য সামাজিক ও সাংকৃতিক সংগঠনের সাথে সক্রিয়ভাবে জড়িত ছিলেন। তিনি যুক্তরাজ্যস্হ গ্রেটার সিলেট ডেভেলাপমেন্ট কাউন্সিলের সাথে থেকে কমিনিটির স্বার্থে কাজ করে গেছেন।

ছমির উদ্দিন ছাত্র রাজনীতিতে সক্রিয়ভাবে অংশ গ্রহন করেন এবং একাধিকবার গ্রেফতার হয়ে জেল খেটেছেন। তিনি ছিলেন অত্যন্ত দক্ষ একজন সংগঠক এবং পরোপকারী।মুক্তিযুদ্ধের প্রকৃত শহীদ পরিবার গুলোর  প্রতি তিনি গভীর শ্রদ্ধাশীল ছিলেন।

বাংলাদেশের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ বিয়ানীবীজারের পি এইচ জি উচ্চ বিদ্যালয়ের যুক্তরাজ্যে বসবাসরত প্রাক্তন ছাত্রদের উদ্যোগে গত ২০১৭ সালে শতবর্ষ উদযাপন করা হয়।হাজী ছমির উদ্দিন গঠিত শতবর্ষ উদযাপন পরিষদের যুগ্ম-সদস্য সচিব নির্বাচিত হয়েছিলেন।তিনি অক্লান্ত পরিশ্রম,কর্মদক্ষতা এবং বলিষ্ঠ ভুমিকা রেখেছিলেন।যার কারণে ঐ বছরের ৫ নভেম্বর পূর্ব লন্ডনের অট্রিয়াম হলে পিএইচজি বিদ্যালয়ের শতবার্ষিকীর একটি সফল অনুষ্টানে পরিণত হয়েছিল।পরবর্তীতে তার সহপাঠী বন্ধু সাংবাদিক সাহাব উদ্দিন আহমদ বেলাল মারা গেলে ছমির উদ্দিন ঐ সংগঠনের সদস্য সচিবের দায়িত্ব পালন করেন।যুক্তরাজ্যে তার এলাকার প্রাচীনতম সামাজিক সংগঠন বিয়ানীবাজার জনকল্যান সমিতির কার্যনির্বাহী পরিষদের  অন্যতম সিনিয়র সদস্য ছিলেন।

এদিকে সাংবাদিক ও রাজনীতিবিদ আলহাজ ছমির উদ্দিনের মৃত্যুতে রাজনৈতিক,সামাজিক,সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন ব্যক্তিবর্গ শোক প্রকাশ করেছেন।তারা মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।