প্রকাশিত : রবিবার, ৫ নভেম্বর ২০২৩

Share This News

শীর্ষস্থান দখলের লড়াইয়ে ভারত ও দক্ষিণ আফ্রিকা

শীর্ষস্থান দখলের লড়াইয়ে ভারত ও দক্ষিণ আফ্রিকা

আজ রবিবার বিশ্বকাপের ম্যাচে মুখোমুখি হবে রোহিত শর্মার ভারত ও তেম্বা বাভুমার দক্ষিণ আফ্রিকা। চলতি বিশ্বকাপে এই দু'টো দল সবচেয়ে সফল। বিশ্বকাপে এখন পর্যন্ত ৭টি ম্যাচ খেলে শতভাগ জয়ে ১৪ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের সবার উপরে অবস্থান করছে ভারত। ইতিমধ্যে আসরের রাউন্ড রবিন নিশ্চিত করে ফেলেছে ভারত।

অপরদিকে দক্ষিণ আফ্রিকা চলতি বিশ্বকাপে আরেক শক্তিশালী দল । আসরের এখন পর্যন্ত ৭ ম্যাচে ৬ জয় ও ১ হারে তালিকার ভারতের পরেই রয়েছে তারা। বলা যায় দুই দলই দারুণ ছন্দে রয়েছে। আজ মুখোমুখি হবে একে অপরের। এই হাই ভোল্টেজ ম্যাচটি আজ বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০মিনিটে কলকাতার ইডেন গার্ডেন্সে অনুষ্ঠিত হবে।

ঘরের মাটিতে ভারতীয় দল এখন দারুণ ফর্মে রয়েছে। কোনো প্রতিপক্ষই এখন পর্যন্ত তাদের বিপদের মুখে ফেলতে পারেনি। যেমন বোলিং তেমনি ব্যাটিং প্রদর্শন করছে স্বাগতিকরা। সবশেষ ম্যাচে তো মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে শ্রীলঙ্কাকে নিয়ে ছেলেখেলা করেই জয় তুলে নিয়েছে রোহিত শর্মারা। জিতেছে ৩০২ রানের ব্যবধানে।

তেমনি ভারতের মাটিতে দারুণ ছন্দে রয়েছে দক্ষিণ আফ্রিকাও। মারকুটে ব্যাটিং প্রদর্শনে রানের পাহারের নিচে প্রতিপক্ষকে ফেলে জয় তুলে নিয়ে দাপটের সঙ্গেই আসরে এগুচ্ছে তারা। এখন পর্যন্ত আসরের সর্বোচ্চ সংগ্রহের রেকর্ডও তাদের দখলে।

তবে আজকের আগে একদিনের ক্রিকেটে সর্বশেষ ২০২২ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঘরের মাঠে তিন ম্যাচের সিরিজ খেলে স্বাগতিক ভারত। সিরিজের প্রথম ম্যাচে স্বাগতিক ভারতকে ৯ রানে হারায় দক্ষিণ আফ্রিকা। প্রথম ম্যাচে হারের পর পরের দুই ম্যাচে ঘুরে দাঁড়ায় স্বাগতিক ভারত। ঘরের মাঠে প্রোটিয়াদের বিপক্ষে ২-১ জয়ে সিরিজ জিতেছিল ভারত। দুই দলের সর্বশেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে মাত্র ৯৯ রানে অলআউট করে স্বাগতিক ভারত। ফলে প্রোটিয়াদের বিপক্ষে ৭ উইকেটের বড় জয় পায় ভারত।

তবে এই ম্যাচে বাড়তি নজর থাকবে ভারতীয় ব্যাটার বিরাট কোহলির দিকে। কেননা আজ তার ৩৫তম জন্মদিন। ওয়ানডে ক্রিকেটে ৪৮টি সেঞ্চুরির মালিক এই ভারতীয় ব্যাটার। অপরদিকে সাবেক ভারতীয় কিংবদন্তি খেলোয়াড় শচীন টেন্ডুলকারের সেঞ্চুরি সংখ্যা ৪৯টি। আজ বিরাট কোহলি নিজের জন্মদিনে শচীন টেন্ডুলকারের রেকর্ড ছুঁতে পারবে কি না, সেটা দেখার বিষয়। এই দুই শক্তিশালী দলের ম্যাচ নিয়ে আগে থেকেই বাড়তি উন্মাদনা লক্ষ্য করা গেছে। এমনকি টিকিট না পেয়ে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের বিরুদ্ধেও এক সমর্থক অভিযোগ করে। দেখার বিষয়, দক্ষিণ আফ্রিকা স্বাগতিকদের জয়ের বৃত্ত ভাঙতে পারে কি না, নাকি উড়তে থাকা দক্ষিণ আফ্রিকাকে মাটিতে নামাবে স্বাগতিক ভারত।

এদিকে ওয়ানডে ফরম্যাটে এখন পর্যন্ত ৯০ ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত-দক্ষিণ আফ্রিকা। সেসব ম্যাচে জয়ের পাল্লা ভারী প্রোটিয়াদের পক্ষে। দক্ষিণ আফ্রিকার ৫০ জয়ের বিপরীতে ভারতের জয় ৩৭টি ম্যাচে। বাকি তিনটি ম্যাচ পরিত্যক্ত হয়। সেই সঙ্গে একদিনের বিশ্বকাপে ৫বার মুখোমুখি হয় এই দুই দল। এখানেও পরিসংখ্যান কথা বলছে প্রোটিয়াদের পক্ষে। দক্ষিণ আফ্রিকার ৩ জয়ের বিপরীতে ভারতের জয় ২টি। যদিও এই টুর্নামেন্টের সব শেষ দেখায় ৬ উইকেটে জয় পেয়েছিল ভারত। তাই আজ স্বাগতিকদের সামনে সুযোগ থাকবে দক্ষিণ আফ্রিকাকে ছোঁয়ার।

চলতি বিশ্বকাপে ইডেন গার্ডেন্সে এখন পর্যন্ত দুটি ম্যাচ অনুষ্ঠিত হয়। দুটি ম্যাচই খেলেছে বাংলাদেশ এবং হেরেছেও টাইগাররাই। এই মাঠে প্রথম ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশ এবং নেদারল্যান্ডস। সেই ম্যাচে বাংলাদেশের বিপক্ষে আগে ব্যাট করতে নেমে ২২৯ রান সংগ্রহ করে ডাচরা। সেই লক্ষ্য তাড়া করতে নেমে ১৪২ রানেই গুটিয়ে যায় বাংলাদেশ। ফলে সেই ম্যাচে ৮৭ রানের বিশাল জয় পায় নেদারল্যান্ডস।

এছাড়া এই মাঠ দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশ এবং পাকিস্তান। সেই ম্যাচের আগে ব্যাট করতে নেমে ২০৪ রান সংগ্রহ করে বাংলাদেশ। জবাবে ব্যাট করতে নেমে ৭ উইকেট হাতে রেখেই জয় তুলে নেয় পাকিস্তান। দুই ম্যাচেই দেখা গিয়েছে ব্যাটারদের তুলনায় বোলারদের দাপট খানিকটা বেশি। আর আজকের ম্যাচে দুই দলের রয়েছে বিশ্বমানের বোলার এবং ব্যাটার।