প্রকাশিত : বৃহস্পতিবার, ২০ এপ্রিল ২০২৩

Share This News

ওষুধ ও রসায়ন খাতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ৮ কোম্পানির

ওষুধ ও রসায়ন খাতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ৮ কোম্পানির

শেয়ারবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের ৩৪টি কোম্পানির মধ্যে ফেব্রুয়ারি মাসের তুলনায় মার্চ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে আটটি কোম্পানির। এগুলো হলো- এএফসি এগ্রো, বিকন ফার্মা, জেএমআই হাসপাতা, নাভানা ফার্মা, ওরিয়ন ইনফিউশন, রেনাটা, সালভো কেমিক্যাল এবং সিলভা ফার্মাসিটিক্যালস লিমিটেড। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ৭টি কোম্পানির। এছাড়া বিনিয়োগ অপরিবর্তিত এবং তথ্য হালনাগাদ করেনি বাকি কোম্পানিগুলোর তথ্য অপরিবর্তিত রয়েছে। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে এএফসি এগ্রো লিমিটেড। ফেব্রুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৭.৮১ শতাংশ, যা মার্চ মাসে ১.৭৯ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৬.০২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৪.৩৫ শতাংশ থেকে ১.৭৯ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৬.১৪ শতাংশে।

 

অন্য কোম্পানিগুলোর মধ্যে-

রেনাটা: ফেব্রুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.৬৯ শতাংশ, যা মার্চ মাসে ১.২৭ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৯.৪২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫.৩১ শতাংশ থেকে ১.২৮ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৬.৫৯ শতাংশে।

সিলভা ফার্মা: ফেব্রুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.৩৫ শতাংশ, যা মার্চ মাসে ১.০৮ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৬.২৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩১.২৫ শতাংশ থেকে ১.৫৩ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩২.৭৮ শতাংশে।

জেএমআই হাসপাতাল: ফেব্রুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪০.২৫ শতাংশ, যা মার্চ মাসে ০.৯৭ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৯.২৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৭.৪৩ শতাংশ থেকে ০.৯৭ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৮.৪০ শতাংশে।

ওরিয়ন ইনফিউশন: ফেব্রুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫.৯৬ শতাংশ, যা মার্চ মাসে ০.২৯ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫.৬৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৩.৩৬ শতাংশ থেকে ০.২৯ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫৩.৬১ শতাংশে।

সালভো কেমিক্যাল: ফেব্রুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৯.৬৭ শতাংশ, যা মার্চ মাসে ০.২৮ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৯.৩৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬৫.১৫ শতাংশ থেকে ০.২৮ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৬৫.৪৩ শতাংশে।

নাভানা ফার্মা: ফেব্রুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৯.২৩ শতাংশ, যা মার্চ মাসে ০.১৭ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৯.০৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৭.৫৫ শতাংশ থেকে ০.২৩ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৭.৭২ শতাংশে।

বিকন ফার্মা : ফেব্রুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৬.২৪ শতাংশ, যা মার্চ মাসে ০.১৪ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৬.১০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৩.৭৬ শতাংশ থেকে ০.১৪ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৩.৯০ শতাংশে।