প্রকাশিত : বুধবার, ৬ ডিসেম্বর ২০২৩

Share This News

প্রথম বাংলাদেশি হিসেবে 'হ্যান্ডেল্ড দ্য বল আউট' মুশফিক

প্রথম বাংলাদেশি হিসেবে 'হ্যান্ডেল্ড দ্য বল আউট' মুশফিক

ক্রিকেটে অনেক ধরনের আউট আছে। সচরাচর যে আউটগুলো হয় সেই আউটগুলো সম্পর্কেই সবাই জানে। কিন্তু, কিছু আউট খুবই বিরল। এগুলো মাঠে সচরাচর দেখা যায় না। যেমন বিশ্বকাপে সাকিব ম্যাথুউজকে টাইম আউট করেছিলেন। এবার মিরপুরের মাঠে মুশফিক হলেন হ্যান্ডলড দ্যা বল আউট।

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে টস জিতে ব্যাট করছে বাংলাদেশ। শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় সেশনে অদ্ভুত এক আউট হয়েছেন মুশফিকুর রহিম। ইনিংসে ৪০.৪ ওভারে ‘হ্যান্ডলড দ্য বল’ আউট হন মুশফিক।

আন্তর্জাতিক ক্রিকেটে ১১তম এবং টেস্টে ৮ম ব্যাটসম্যান হিসেবে ‘হ্যান্ডলড দ্য বল’ আউট হলেন মুশফিক। ৩৫ রানে ব্যাট করছিলেন এই টাইগার ব্যাটার। কাইল জেমিসনের করা সেই ওভারের চতুর্থ বলটি ব্যাকফুটে খেলেছিলেন মুশফিক। বল ব্যাটে লেগে মাটিতে পড়ে বাউন্স খেয়েছিল। মুশফিক ইচ্ছাকৃতভাবে বলটি ডান হাত দিয়ে ধরেন। নিউজিল্যান্ডের ক্রিকেটাররা এতে ‘হ্যান্ডলড দ্য বল’ আউটের আবেদন করেন। তৃতীয় আম্পায়ার ভিডিও রিপ্লে দেখে মুশফিককে আউট ঘোষণা করেন।

দিনের শুরুতে টস জিতে ব্যাট করতে নেমে বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। মুশফিকুর রহিম ও শাহদাত দিপুর ব্যাটে কিছুটা বিপর্যয় এড়ায় টাইগাররা। ৪ উইকেট হারিয়ে ৮০ রান সংগ্রহ করে মধ্যাহ্ন বিরতিতে যায় বাংলাদেশ। বিরতি থেকে ফিরে দলীয় ১০৪ রানে ৮৩ বলে ৩৫ রান করে ‘হ্যান্ডলড দ্য বল’ আউট হন মুশফিক। শেষ খবর পর্যন্ত ৫ উইকেট হারিয়ে ১১০ রান সংগ্রহ করেছে বাংলাদেশ।