প্রকাশিত : বুধবার, ২৬ এপ্রিল ২০২৩

Share This News

পার্বতীপুরের বড়পুকুরিয়া কয়লা খনি'র নতুন ফেইস থেকে কয়লা উত্তোলন শুরু

পার্বতীপুরের বড়পুকুরিয়া কয়লা খনি'র নতুন ফেইস থেকে কয়লা উত্তোলন শুরু

দিনাজপুর জেলার পার্বতীপুরের বড়পুকুরিয়া কয়লা খনি'র নতুন ফেইস থেকে নির্ধারিত সময়ের পূর্বেই কয়লা উত্তোলন শুরু হয়েছে। বড়পুকুরিয়া কয়লা খনির ১১১৩ ফেইস থেকে মঙ্গলবার ২৫ এপ্রিল ২০২৩ তারিখে কয়লা উত্তোলন শুরু করা হয়।

জানা গেছে,বড়পুকুরিয়া কয়লা খনি'র নতুন ফেইসে প্রথম দিকে পরীক্ষামূলকভাবে দৈনিক ১,৫০০ থেকে ২,০০০ টন এবং পরবর্তীতে দৈনিক ৩,০০০ থেকে ৩,৫০০ টন হারে কয়লা উত্তোলিত হবে বলে আশা করা হচ্ছে। ফেইসটির রোডওয়ে উন্নয়ন কাজ গত ০৪ জুলাই ২০২২ তারিখে শুরু হয়। রোডওয়ে উন্নয়ন কালীন সময় বেল্ট গেট এবং ওপেন অব কাট রোডওয়েতে অনাকাঙ্খিতভাবে পরপর দুটি বড় ধরণের রুফফল সংঘটিত হওয়ায় বিসিএমসিএল ও চীনা কনসোটিয়াম ১১১৩ ফেইস তথা খনির সার্বিক নিরাপত্তার বিষয় বিবেচনা করে পূর্বের ডিজাইন পরিবর্তন করে প্রায় ৯০ মিটার দৈর্ঘের নতুন ওপেন অব কাট নির্মাণ কাজ শুরু করেন। রুফফল-এর কারণে নতুন ওপেন অব কাট নির্মাণ কাজের জন্য উক্ত ফেইস থেকে কয়লা উত্তোলন শুরু করার পরিকল্পনা মে-২০২৩ মাসের মাঝামঝি সময় থেকে পিছিয়ে জুন-২০২৩ মাসের ১ম সপ্তাহে নির্ধারণ করা হয়। কিন্তু আসন্ন এসএসসি পরীক্ষা ও গ্রীষ্মকালে দেশের উত্তরাঞ্চলে বিদ্যুৎ চাহিদা নিরসনে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ উৎপাদনে বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রে জ্বালানি হিসেবে কয়লা সরবরাহের লক্ষ্যে পেট্রোবাংলা এবং বিসিএমসিএল পরিচালনা পর্ষদের দিকনির্দেশনায় বিসিএমসিএল-এর সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারী, চীনা কনসোর্টিয়াম-এর কর্মকর্তাবৃন্দ ও স্থানীয় শ্রমিকদের সর্বাত্মক প্রচেষ্টায় ১১১৩ ফেইসে নতুন করে ওপেন আব কাট নির্মাণ, ১৩০৬ ফেইস হতে সকল ইক্যুইপমেন্ট স্যালভেজ ও যথাযথ মেইন্টেন্যান্স করে ১১১৩ ফেইসে স্থাপন শেষে নির্ধারিত সময়ের বিশ দিন পূর্বেই এ ফেইস থেকে কয়লা উত্তোলন শুরু করা সম্ভব হয়েছে।

জানা যায়, ১১১৩ ফেইসের কয়লা উত্তোলন লক্ষ্যমাত্রা ৩.০০ লক্ষ টন এবং উক্ত ফেইস হতে আগামী আগস্ট ২০২৩ মাস পর্যন্ত কয়লা উত্তোলিত হবে বলে আশা করা যাচ্ছে। উত্তোলিত সমুদয় কয়লা নিরবচ্ছিন্ন বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে বড়পুকুরিয়া কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্রে সরবরাহ করা হবে।