প্রকাশিত : বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর ২০২৩

Share This News

ইসরাইলি সেনাবাহিনীর ওয়েবসাইট হ্যাক

ইসরাইলি সেনাবাহিনীর ওয়েবসাইট হ্যাক

ফিলিস্তিনপন্থী একটি গ্রুপ ইসরাইলি সেনাবাহিনীর ওয়েবসাইট হ্যাক করেছিল। অবশ্য, অবশ্য বেশিক্ষণ হ্যাক অবস্থায় ছিল না।
গ্রুপটি জানায়, গাজায় আমাদের জনগণের প্রতি ইসরাইলি সামরিক বাহিনীর ঔদ্ধত্য ও অবিচারের পরিণামে সন্ত্রাস, হত্যা ও যুদ্ধ, সেটা স্থল, আকাশ বা ইলেকট্রনিক- যেভাবেই হোক না কেন তোমাদের ক্ষতি করবে।

নিজেদের 'অ্যানোনিমাস জো' নামে পরিচয় দেয়া গ্রুপটি ফিলিস্তিনের মুক্তির আহ্বানও জানায়। এই সাইবার হামলার পেছনে থাকা গ্রুপ বা ব্যক্তি ইঙ্গিত দেয় যে তারা জর্ডানি বংশোদ্ভূত।

ইসরাইলি সেনাবাহিনী হ্যাকের বিষয়টি নিশ্চিত করেছে হামাসের প্রতি সমর্থন বেড়েছে ফিলিস্তিনিদের ফিলিস্তিনিদের মধ্যে একটি যুদ্ধকালীন মতামত জরিপে পশ্চিম তীরে স্বাধীনতাকামী সংগঠন হামাসের সমর্থন বৃদ্ধি পেয়েছে।

বুধবার ওই জরিপের ফলাফল প্রকাশ করা হয়।

একই সাথে, যুদ্ধবিধ্বস্ত গাজা উপত্যকায়ও হামাসের সমর্থন বেড়েছে বলে মনে করা হচ্ছে এবং ৯০ শতাংশ বলছে, ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের পদত্যাগ করা উচিত।

জরিপে দেখা গেছে, ৭২ শতাংশ বিশ্বাস করে যে হামাসের ৭ অক্টোবরের আক্রমণ ‘সঠিক’ ছিল। যার ৮২ শতাংশ পশ্চিম তীরে এবং ৫৭ শতাংশ গাজায় এটিকে সমর্থন করে।

ফিলিস্তিনি জরিপে গাজার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের যুদ্ধোত্তর দৃষ্টিভঙ্গির জন্য আরো অসুবিধার ইঙ্গিত দেয়। একইসাথে হামাস নির্মূল করার ইসরাইলের লক্ষ্য সম্পর্কে প্রশ্ন উত্থাপন করে।

পশ্চিম তীর-ভিত্তিক ফিলিস্তিনি কর্তৃপক্ষকে বর্তমানে আব্বাসের নেতৃত্বে গাজার নিয়ন্ত্রণ গ্রহণের জন্য এবং উভয় অঞ্চলকে রাষ্ট্রীয়তার অগ্রদূত হিসেবে পরিচালনা করার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন কর্মকর্তারা বলেছেন, পিএকে অবশ্যই পুনরুজ্জীবিত করতে হবে। তবে এর অর্থ নেতৃত্বের পরিবর্তন হবে কি-না তা এখনই বলা যাচ্ছে না।

পিএ পশ্চিম তীর পরিচালনা করে এবং ২০০৭ সালে হামাসের একটি সহিংস অভ্যুত্থান পর্যন্ত গাজা শাসন করে। হামাস সংসদে সংখ্যাগরিষ্ঠতা অর্জনের পর ২০০৬ সাল থেকে ফিলিস্তিনিরা নির্বাচন করেনি।
সূত্র : আল জাজিরা, টাইমস অব ইসরাইল