প্রকাশিত : শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০২৩

Share This News

নিজের এআই সংস্করণ দেখে অবাক পুতিন

নিজের এআই সংস্করণ দেখে অবাক পুতিন

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) এবং এর বিপদ সম্পর্কে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে জনসাধারণের সঙ্গে একটি প্রশ্নোত্তর অধিবেশন চলাকালীন প্রশ্ন জিজ্ঞাসা করা হয়েছিল। প্রশ্নটি অবশ্য কোনো ব্যক্তি করেনি; বরং পুতিনের একটি এআই-জেনারেটেড সংস্করণ জিজ্ঞাসা করে। পুতিনের কথোপকথনের সেই ভিডিও এখন সামাজিকামাধ্যমে ভাইরাল হয়েছে। 

ভিডিও দেখে অনেকেই আশ্চর্য হয়েছেন, নিজেকে বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া বলে দাবি করা ওই ‘নকল’ পুতিন! 

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, প্রশ্নোত্তর অধিবেশন চলাকালীন, নিজেকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র হিসেবে পরিচয় দেওয়া পুতিন রাশিয়ান প্রেসিডেন্টকে ‘নিউরাল নেটওয়ার্ক এবং কৃত্রিম বুদ্ধিমত্তার বিপদ’ নিয়ে  তার মনোভাব সম্পর্কে জিজ্ঞাসা করেছিলেন। ভিডিওতে দেখা গেছে, পুতিনকে প্রশ্ন করা হচ্ছে— হ্যালো, আমি সেন্ট পিটার্সবার্গ বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া ছাত্র। আমি জানতে চাই— আপনার কি সত্যিই বহু ‘ডাবল’ রয়েছে? এবং এটাও জানতে চাই— কৃত্রিম বুদ্ধিমত্তা আমাদের জীবনে যে বিপদ ডেকে আনছে, এ সম্পর্কে আপনার অভিমত কী?

প্রশ্নটি জনতার ভিড় থেকে ব্যাপক হাসির উদ্রেক করে এবং রাশিয়ান প্রেসিডেন্ট উত্তর দেওয়ার আগে সংক্ষিপ্ত বিরতি নিয়েছিলেন। পরে নিজের প্রতিক্রিয়ায় তিনি জানান, আমি দেখতে পাচ্ছি— আপনি আমার সঙ্গে সাদৃশ্যপূর্ণ এবং আমার কণ্ঠে কথা বলতে পারেন। কিন্তু আমি মনে করি  শুধু একজন ব্যক্তিকে আমার মতো হতে হবে এবং আমার কণ্ঠে কথা বলতে হবে এবং সেটা অবশ্যই  আমি ছাড়া কেউ নয়। 

রাশিয়ান প্রেসিডেন্ট আরও বলেন, এটি আমার প্রথম ডাবল।' ইভেন্টটি ছিল রাশিয়ান জনসাধারণের সঙ্গে পুতিনের বার্ষিক ফোন-ইন অনুষ্ঠান। এর মাধ্যমে রাশিয়ান নাগরিকরা তাদের প্রেসিডেন্টের সঙ্গে সরাসরি কথা বলার সুযোগ পান। পুতিন ইতোমধ্যে ম্যারাথন ইভেন্টের চতুর্থ ঘণ্টায় ছিলেন, যখন তিনি তার এআই-জেনারেটেড সংস্করণের প্রশ্নের মুখোমুখি হন।

রাশিয়ান প্রেসিডেন্টের স্বাস্থ্য সমস্যার কারণে জনসাধারণের উপস্থিতিতে তার জন্য এক বা একাধিক বডি ডবলস কভার করার বিষয়ে, বিশেষত পশ্চিমা মিডিয়াতে দীর্ঘকাল ধরে জল্পনা চলছে। ক্রেমলিন অবশ্য প্রেস ও সোশ্যাল মিডিয়া উভয় ক্ষেত্রেই এ ধরনের দাবি প্রত্যাখ্যান করে বলেছে যে, পুতিনের স্বাস্থ্য ভালোই আছে।

সূত্র: ইন্ডিয়া টুডে