প্রকাশিত : বুধবার, ২৭ ডিসেম্বর ২০২৩

Share This News

শিশুর অটিজম শনাক্ত করবে কৃত্রিম বুদ্ধিমত্তা

শিশুর অটিজম শনাক্ত করবে কৃত্রিম বুদ্ধিমত্তা

এবার শিশুর অটিজম শনাক্ত করবে কৃত্রিম বুদ্ধিমত্তা। একটি মস্তিষ্কের বিকাশজনিত সমস্যা অটিজম। বাচ্চাদের বয়স বাড়ার সাথে সাথে এই সমস্যা দেখা দেয়। তাই প্রাথমিকভাবে ধরা না পড়লে অটিজমের মাত্রা মারাত্মক আকার ধারণ করতে পারে।

কিন্তু অনেক বাবা-মা অটিজমের প্রাথমিক লক্ষণগুলি চিনতে ব্যর্থ হন, যার ফলে তাদের সন্তানদের স্বাভাবিক করা অসম্ভব হয়ে পড়ে। কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি এই সমস্যার সমাধান করবে।

একটি নতুন গবেষণায় দেখা গেছে যে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি শিশুদের চোখের ছবি স্ক্যান করে প্রায় শতভাগ নির্ভুলতার সাথে অটিজম সনাক্ত করতে পারে। দক্ষিণ কোরিয়ার সিউলে অবস্থিত ইয়নসেই বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক অটিজম শনাক্ত করতে সক্ষম এআই টুলটি তৈরি করেছেন।

অ্যালগরিদম ব্যবহার করা হয়েছে এআই টুলটিতে শিশুদের চোখের রেটিনার ছবি পর্যালোচনায় সক্ষম। গবেষণা চালানো হয় টুলটির কার্যকারিতা পরখ করার জন্য ৯৫৮ জন শিশুর ওপর যাদের অর্ধেকেই ছিল অটিজম আক্রান্ত।

গবেষণা দেখা যায়, শিশুদের অটিজম শনাক্ত করতে পেরেছে এআই টুলটি নির্ভুলভাবে।গবেষণার এ ফলাফল চিকিৎসাবিষয়ক সাময়িকী জেএএমএ নেটওয়ার্কে প্রকাশিত হয়েছে।

এখনই এই টুলটি থেকে প্রাপ্ত ফলাফলের ওপর শতভাগ নির্ভর করার সময় আসেনি। এআই টুলটিকে ডায়াগনস্টিক টুল হিসেবে বিবেচনা না করে অটিজম শনাক্তের সম্ভাব্য একটি স্ক্রিনিং পদ্ধতি হিসেবে বিবেচনা করা যেতে পারে বলেও মন্তব্য করেছেন অনেকে।