প্রকাশিত : শুক্রবার, ১৯ মে ২০২৩

Share This News

জাপানে বাইডেন-জেলেনস্কির বৈঠক

জাপানে বাইডেন-জেলেনস্কির বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জাপানে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক করবেন। জাপানের হিরোশিমা শহরে শিল্পোন্নত দেশগুলোর জি-সেভেন জোটের শীর্ষ সম্মেলনের ফাঁকে এই দুই নেতার বৈঠক অনুষ্ঠিত হবে। শনিবার (২০ মে) হোয়াইট হাউসের বরাত দিয়ে এ তথ্য জানায় রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, শুক্রবার (১৯ মে) থেকে শুরু হয়েছে জি-সেভেন জোটের শীর্ষ সম্মেলন। জেলেনস্কি এই সম্মেলনে যোগ দিতে যাচ্ছেন। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান জানিয়েছেন, বাইডেন ও জেলেনস্কি জাপানে মুখোমুখি বৈঠক করবেন।

জাপানের হিরোশিমা শহরে শিল্পোন্নত দেশগুলোর জি-সেভেন জোটের শীর্ষ সম্মেলনের ফাঁকে এই দুই নেতার বৈঠক অনুষ্ঠিত হবে।জাপানের হিরোশিমা শহরে শিল্পোন্নত দেশগুলোর জি-সেভেন জোটের শীর্ষ সম্মেলনের ফাঁকে এই দুই নেতার বৈঠক অনুষ্ঠিত হবে।

তবে বাইডেন ও জেলেনস্কির মধ্যে বৈঠকের সময় সম্পর্কে বিস্তারিত কিছু জানাননি জ্যাক সুলিভান। শুক্রবার এক মার্কিন কর্মকর্তা জানান, মার্কিন প্রেসিডেন্ট বাইডেন জাপানে বসে ইউক্রেনের জন্য ৩৭ কোটি ৫০ লাখ ডলারের সামরিক সহায়তা প্যাকেজ ঘোষণা করবেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই মার্কিন কর্মকর্তা জানান, বাইডেন যে সামরিক প্যাকেজ ঘোষণা করতে যাচ্ছেন তার মধ্যে কামান, গোলাবারুদ ও হিমারস রকেট লঞ্চার থাকবে। 

মার্কিন প্রেসিডেন্ট বাইডেন জাপানে বসে ইউক্রেনের জন্য ৩৭ কোটি ৫০ লাখ ডলারের সামরিক সহায়তা প্যাকেজ ঘোষণা করবেন।মার্কিন প্রেসিডেন্ট বাইডেন জাপানে বসে ইউক্রেনের জন্য ৩৭ কোটি ৫০ লাখ ডলারের সামরিক সহায়তা প্যাকেজ ঘোষণা করবেন।

এদিকে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এফ-১৬ যুদ্ধবিমানসহ সব আধুনিক যুদ্ধবিমান সরবরাহে ইউক্রেনকে সহায়তা করবে যুক্তরাষ্ট্র। দেশটি ইউক্রেনের পাইলটদের এই যুদ্ধবিমান পরিচালনার জন্য প্রশিক্ষণও সরবরাহ করবে।