প্রকাশিত : সোমবার, ২৯ জানুয়ারি ২০২৪

Share This News

সর্বনিম্ন তাপমাত্রা বাড়ল, কমছে শৈত্যপ্রবাহের এলাকা

সর্বনিম্ন তাপমাত্রা বাড়ল, কমছে শৈত্যপ্রবাহের এলাকা

দেশের প্রায় সবখানে আজ সোমবার সর্বনিম্ন তাপমাত্রা খানিকটা বেড়ে গেছে। যদিও রাজধানীতে রোববারের চেয়ে সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা কমেছে। আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, সর্বনিম্ন তাপমাত্রা বাড়ার এই ধারা অব্যাহত থাকতে পারে। আগামীকাল মঙ্গলবার শীতের প্রকোপ খানিকটা কমে যেতে পারে।

দেশে শৈত্যপ্রবাহের বিস্তৃতি ও তীব্রতা বেড়েছে গতকাল রবিবার। আগের দিন শনিবার ২২ জেলায় থাকলেও গতকাল ৪৭ জেলার ওপর দিয়ে বয়ে গেছে মৃদু থেকে তীব্র শৈত্যপ্রবাহ। মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, যা দেশে পাঁচ বছরের মধ্যে সবচেয়ে কম তাপমাত্রার রেকর্ড।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, দেশের প্রায় সবখানে আজ সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে গেছে। রাজশাহী ও রংপুর বিভাগে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।    তবে এর বিস্তৃতি আজ কমেছে। কাল আরও কমে যাবে। অর্থাৎ শৈত্যপ্রবাহের এলাকা কমে আসবে।

দিন ও রাতের তাপমাত্রা বেড়ে কমতে পারে শীতের অনুভূতি। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারা দেশে আজ দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে, রাতের তাপমাত্রা বাড়তে পারে ১ থেকে ৩ ডিগ্রি। আগামীকাল মঙ্গলবারও প্রায় একই অবস্থা থাকবে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা ও দেশের অন্যান্য অঞ্চলে হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক গতকাল বলেন, ‘সোমবার থেকে শৈত্যপ্রবাহ কমতে পারে। রবিবার তাপমাত্রা কমলেও সূর্যের আলোর প্রাপ্যতা বেশি থাকায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা বেড়েছে। ফলে অনেক অঞ্চলে তাপমাত্রা কমলেও শীতের তীব্রতা বেশি বাড়েনি। আগামী দুই দিনও (আজ ও আগামীকাল) তাপমাত্রা বেড়ে কমবে শীতের অনুভূতি। কয়েক দিন ধরে কুয়াশাও কমছে।’

আগামী মঙ্গলবার রাত থেকে বৃহস্পতিবার পর্যন্ত ঢাকাসহ দেশের উপকূলীয় অঞ্চলগুলোর কোনো কোনো জায়গায় বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। মঙ্গলবার রাত থেকে বুধবার দিনের মধ্যে খুলনা বিভাগের কোথাও কোথাও গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, বৃষ্টির সময় দিনের তাপমাত্রা কিছুটা কমে শীত কিছুটা বাড়তে পারে। বৃষ্টির পর আবার রাতের তাপমাত্রা কিছুটা কমলেও স্বাভাবিকভাবেই ফেব্রুয়ারির শীত জানুয়ারির মতো বেশি হবে না।