প্রকাশিত : রবিবার, ৪ ফেব্রুয়ারি ২০২৪

Share This News

পাবলিক ওয়াইফাই ব্যবহার করছেন! মারাত্মক বিপদ ডেকে আনছেন না তো?

পাবলিক ওয়াইফাই ব্যবহার করছেন! মারাত্মক বিপদ ডেকে আনছেন না তো?

আজকাল রেস্তোরাঁ, ক্যাফে, বিমানবন্দর বা শপিং মলে ওয়াই-ফাই ব্যবস্থা রয়েছে। অনেক জায়গা পাসওয়ার্ড ছাড়াই ইন্টারনেটের সাথে সংযোগ করতে পারা যায়। এই ধরনের ওয়াইফাইকে পাবলিক ওয়াইফাই বলা হয়। হতে পারে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে স্ক্রোল করা বা বন্ধুদের সাথে গেম খেলে সময় কাটাচ্ছেন। ইন্টারনেট–জালিয়াতি, তথ্য চুরি, সাইবার ক্রাইম—এগুলো এখন আর্থিক ক্ষতির সঙ্গে সঙ্গে সামাজিক নিরাপত্তাকেও হুমকিতে ফেলছে। তাই ইন্টারনেট ও সাইবার অপরাধ বিশেষজ্ঞরা পাবলিক ওয়াইফাই ব্যবহার করতে গেলে কিছু কাজ করতে নিষেধ করেন।

পাবলিক WiFi হল এমন একটি মাধ্যম যা দিয়ে হ্যাকাররা খুব সহজেই ঢুকতে পারে। এছাড়াও বিভিন্ন ম্যালওয়ার বা ভাইরাস ঢুকতে পারে ফোনে। যেগুলি মূলত স্পাইওয়ার হিসেবে কাজ করে।

বিভিন্ন জায়গায় বর্তমানে বিনামূল্যে WiFi এর সুবিধা দেওয়া হয়। রেলস্টেশন থেকে শুরু করে রেস্তরাঁ অথবা বিভিন্ন রাস্তায়। এগুলিকে মূলত পাবলিক ওয়াইফাই বলা হয়। কিন্তু আপনি কি জানেন এই WiFi ব্যবহার করলে ভয়াবহ বিপদ হতে পারে। চুরি হতে পারে আপনার ফোনের বিভিন্ন তথ্য।

কী বিপদ হতে পারে?

পাবলিক WiFi হল এমন একটি মাধ্যম যা দিয়ে হ্যাকাররা খুব সহজেই ঢুকতে পারে। এছাড়াও বিভিন্ন ম্যালওয়ার বা ভাইরাস ঢুকতে পারে ফোনে। যেগুলি মূলত স্পাইওয়ার হিসেবে কাজ করে। ফোন, ল্যাপটপের ভিতরে ঢুকে যাবতীয় তথ্য হ্যাকারদের সার্ভারে পাঠাতে থাকে। এবং আপনি জানতেই পারবেন না। সেকারণে পাবলিক ওয়াইফাই ব্যবহার করা একদমই উচিত নয়।

সুরাহা মিলবে কীভাবে?

তবে এক্ষেত্রে একটা উপায় রয়েছে। যদি কোনও ব্যবহারকারীকে কাজের প্রয়োজনে পাবলিক ওয়াইফাই ব্যবহার করতেই হয় তাহলে ফোনে একটি অ্য়ান্টি ভাইরাস বা অ্য়ান্টি ম্যালওয়ার ব্যবহার করুন। এর পাশাপাশি ডেবিট বা ক্রেডিট কার্ডের পিন, UPI পিন সহ আর্থিক লেনদেন করবেন না। এবং পাবলিক ওয়াইফাই ব্যাবহারের ক্ষেত্রে একটি ফোন নির্দিষ্ট রাখুন।