প্রকাশিত : রবিবার, ১১ ফেব্রুয়ারি ২০২৪

Share This News

ধুলাবালি থেকে চোখ সুরক্ষিত রাখতে কী করবেন

ধুলাবালি থেকে চোখ সুরক্ষিত রাখতে কী করবেন

অন্যান্য সময়ের চেয়ে শীতকালে রাস্তাঘাটে ধুলোবালির পরিমাণ তুলনামুলকভাবে বেশি থাকে। কারণ এই সময় আবহাওয়া রুক্ষ, শুষ্ক প্রকৃতির থাকে। রোদও থাকে বেশ চড়া। এই পরিস্থিতিতে চোখকে রক্ষার জন্য কিছু সতর্কতা অবলম্বন জরুরি। যেমন- 

১. বাড়ির বাইরে বেরোলে অবশ্যই সানগ্লাস পরে বের হওয়া উচিত। এতে রোদ ও ধুলা-বালি থেকে চোখ সুরক্ষিত থাকবে। 

২. কোনওভাবে চোখে কিছু পড়ে গেলে চোখ খুব চুলকাতে পারে। এমন হলে হাত দিয়ে বারবার ঘষে চোখে চুলকাতে যাবেন না। এতে সমস্যা বা ইনফেকশন বাড়তে পারে।

৩. যারা নিয়মিত বাড়ির বাইরে বের হন তারা বাড়ি ফিরে পরিষ্কার ঠান্ডা পানি দিয়ে চোখ পরিষ্কার করুন।

৪. চোখে ধুলাবালি পড়লে চোখ থেকে পানি পড়া শুরু হয়। চুলকানি ভাব বোঝা যায়। এই অবস্থায় চোখ কখনই হাত দিয়ে কচলানো উচিত নয়। এতে সমস্যা বাড়তে পারে। বরং বাড়ি ফিরে চোখে ভালভাবে পানি দিয়ে পরিষ্কার করে নেওয়া প্রয়োজন। এরপর বরফের টুকরো নরম কাপড়ের মধ্যে বেঁধে ভালভাবে চোখের চারপাশে লাগাতে পারেন। এর ফলে ফোলাভাব এবং জ্বলুনি কমে যাবে।

৫. যারা চশমা ব্যবহার করেন তারা চশমা পরিষ্কার করার সুরঞ্জাম সঙ্গে নিয়েই বেরোন । কারণ ধুলোবালিতে চশমার কাচে সহজে ময়লা জমতে পারে।

৬.  অনেকসময়েই ধুলা থেকে চোখে নানা ধরনের সংক্রমণ হতে পারে। সেক্ষেত্রে অবহেলা না করে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন। এছাড়াও বারবার চোখে হাত দেওয়া, চোখ চুলকে নেওয়া, এসব করা যাবে না। এর ফলে চোখে সমস্যা বাড়তে পারে।

৭. চোখ পরিষ্কার করার সময় অনেকেই খুব জোরে চোখে পানি ঝাপটা দেন। এই অভ্যাস চোখের স্বাস্থ্যের জন্য খুবই খারাপ। চোখে আলতো করে পানি বুলিয়ে নিতে হবে। তার আগে হাত পরিষ্কার করা প্রয়োজন। আর চোখ মোছার জন্যেও নরম সুতির কাপড় ব্যবহার করা উচিত।