প্রকাশিত : মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারি ২০২৪

Share This News

বসন্ত এসে গেছে, তাই ঘরের সাজেও আসুক নতুন রঙের ছোঁয়া

বসন্ত এসে গেছে, তাই ঘরের সাজেও আসুক নতুন রঙের ছোঁয়া

ক্রমেই বিদায় নিচ্ছে শীত। গাছে গাছে নতুন পাতা আর কোকিলের ডাক জানান দিচ্ছে যে বসন্ত (Spring Season) এসে পড়েছে। মাঝে মধ্যে বেশ গরম হচ্ছে আবার ভোরের দিকে শিরশিরে ঠান্ডার অনুভূতি হচ্ছে। মোটা লেপ-কম্বল গায়ে দেওয়া তো বন্ধই হয়ে গেছে বেশ কিছুদিন ধরে, এবার তাদের একেবারে তুলে ফেলার পালা। বসন্তে প্রকৃতি নতুন করে সাজবে আর আমাদের বাড়ি ঘর সাজবে না, তা কি হয়?! আজ তাই শীতের শেষে আর বসন্তের শুরুতে ঘরকন্নার যত্ন আর সাজের (Home care and Decoration For Spring Season) কথা রইল।

শীতে বিছানা অনেক বেশি ভরে থাকে। বসন্ত এলে হঠাৎই বেশ নির্ভার লাগে। হাল্কা একটা চাদর বা দোহার থাকলেই যথেষ্ট। লেপ কম্বল যা এখন আর লাগবে না, সেগুলো ভাল করে রোদে দিয়ে বা প্রয়োজনে বাড়িতে কেচে বা ড্রাই-ক্লিন করিয়ে নির্দিষ্ট জায়গায় তুলে ফেলুন। রাখার সময় যদি ভ্যাকুয়াম ফ্রি করে রাখতে পারেন, আরও ভাল। এতে জায়গাও কম লাগবে আর জিনিসটাও বেশি ভাল থাকবে।

শীতে ঘরের জানলায় সাধারণত একটু মোটা পর্দা লাগানো থাকে। এইসময় সেগুলো পালটে পাতলা পর্দা লাগানো যায়। বসন্ত যেহেতু রংয়ের কাল, তাই যদি এসময় ঘরকেও পছন্দসই রঙে রাঙিয়ে তোলা যায়, তবে বেশ ভাল লাগে। পর্দাতেও তাই আনতে পারেন রঙের ছোঁয়া। উজ্জ্বল হলুদ, লাল, নীল, গোলাপি বেছে নিতে পারেন যে কোনও রং। বসন্ত কালে ফ্লোরাল প্রিন্টের পর্দাও দেখতে খুব সুন্দর লাগে। শুধু ঘরের বাকি জিনিসপত্র বা দেওয়ালের রঙের সঙ্গে সাযুজ্য থাকলেই হবে।

সোফা থ্রো বা কুশনেও আনুন রঙের বাহার। উলেন থ্রো বদলে সুতি বা লিনেনের থ্রো রাখুন। সেন্টার টেবিলে রাখুন টাটকা রঙিন ফুল।

শীতের জামা-কাপড়ও এই সময় গুছিয়ে তুলে ফেলুন। নাহলে অকারণে জায়গা জুড়ে থাকবে। চাইলে কিছু জিনিস বাতিল করেও ভার কমাতে পারেন। নহলে নতুন স্প্রিং-সামার কালেকশন রাখার জায়গা হবে না যে!

শীতে ঘরের দেওয়াল আসবাব পত্রে একটু বেশিই ধুলো পড়ে। এসময়ে দেওয়ালগুলো সাবান জলে মুছে পরিষ্কার করে নিতে পারলে খুবই ভাল হয়।

এই সময়ে বাড়ির গাছেরও একটু বিশেষ যত্ন দরকার হয়। শীতঘুম শেষে গাছের এই সময়ে রি-পটিং, প্রুনিং এসব করার সময়। তাই তাদের দিকেও নজর দিন।

বসন্তে সান্ধ্যকালীন আড্ডা জমাতে নতুন করে নতুন থিমে সাজিয়ে ফেলুন বারান্দাও।

সর্বোপরি, এই রঙের উদযাপনের ঋতুতে আপনার ঘরের মলিনতা ঝেড়ে, সাফ করে, নতুন ভাবে সাজিয়ে তুলুন।