প্রকাশিত : শনিবার, ১৭ ফেব্রুয়ারি ২০২৪

Share This News

শিক্ষক নুরুল হকের মৃত্যতে শোক প্রকাশ

শিক্ষক নুরুল হকের মৃত্যতে শোক প্রকাশ

বাংলা ভাষার অন্যতম শিক্ষক মোঃ নুরুল হক গত ৮ই ফেব্রুয়ারী ২০২৪, ঢাকার গাজীপুরে শেষ নিশ্বাস ত্যাগ করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। পূর্ব লন্ডনের কমিউনিটি একটিভিস্টরা তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। তারা তাঁর রুহের মাগফিরাতের জন্য দোয়া করেন।

জনাব নুরুল হক সাহেব বাংলাদেশে উচ্চ শিক্ষা অর্জনের পর বাংলাদেশের স্বাধীনতার পরে আনোয়ারা বেগম  হক-সহধর্মিণী কে নিয়ে বৃটেনে পাড়ি জমান। তিনি ৭০ দশকের মাঝামাঝি লন্ডনের টাওয়ার হ্যামলেটস বারোয় বসবাস শুরু করেন। বেঙ্গলি হাউজিং এ্যাকশন গ্রুপের একজন সদস্য হিসেবে তিনি গৃহহীনদের আন্দোলনের অংশীদার ছিলেন এবং নিজে বাংলা টাউনের অন্তর্ভুক্ত প্রেলহ্যার্ম বিল্ডিং এ একজন সস্ত্রীক 'স্কুয়াটার' ( SQUATTER ) হিসাবে বাস করতেন। এরপরে এই এলাকায় নিজে বাড়ি কিনেন।

বিগত পঞ্চাশ বছর তিনি পূর্ব লন্ডনের বাংলা টাউন নামক জনপদের স্থায়ী বাসিন্দা ছিলেন। এছাড়াও তিনি একজন সমাজকর্মী ছিলেন এবং বিভিন্ন সংগঠনের সাথে জড়িত ছিলেন। পূর্ব লন্ডনের সামাজিক, রাজনৈতিক এবং শিক্ষাক্ষেত্রে তাঁর উল্লেখ্যযোগ্য অর্জনের মধ্যে অন্যতম হচ্ছে, স্থানীয় লেবার পার্টি যখন বাঙালিদের সদস্য পদ দিতো না, তখন সামাজিক সংগঠনগুলোর পক্ষ থেকে " পিপলস অ্যালায়েন্স অব ইষ্ট লন্ডন " নামে একটি স্থানীয় রাজনৈতিক সংগঠন করা হয়েছিল, স্থানীয় নির্বাচনে কয়েকজন প্রার্থীকে মনোনয়ন দেওয়া হয় এবং এদের মধ্যে অন্যতম ছিলেন নুরুল হক সাহেব। তিনি সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে বিজয়ী হন ১৯৮২ ইং সালে ।

নুরুল হক সাহেবের শ্রেষ্ঠ অর্জন হচ্ছে তাঁর নিজের উদ্যোগে বাংলা টাউনে অবস্থিত ইষ্ট অ্যান্ড কমিউনিটি স্কুল। এই শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে শত শত ছেলে ও মেয়ে বাংলা,আরবি এবং সাপ্লিমেন্টারী শিক্ষার সুযোগ সুবিধা ভোগ করেছেন। শিক্ষানুরাগী নুরুল হক সাহেব জীবনের শেষ পর্যায়ে তাঁর বাসস্থান ঢাকার গাজীপুরে স্ত্রীর নামে 'আনোয়ারা প্রাইমারি ও হাই স্কুল ' স্থাপন করেন। তাছাড়া তার জন্মভূমি নোয়াখালীর সুনাগাজি গ্রামেও শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলেছিলেন।

ব্যক্তিগতভাবে নুরুল হক সাহেব একজন ভদ্রলোক ছিলেন। পূর্ব লন্ডনের সাধারণ মানুষ, তাদের একজন আপনজনকে হারালো। আমাদের সমাজে নুরুল হক সাহেবের অবদানের মূল্যায়ন প্রয়োজন বলে বিবৃতে স্বাক্ষর করেছেন রাজন উদদীন জালাল, সিরাজুল হক সিরাজ, রফিক উল্লাহ, একে আজাদ কনর, আকিকুর রহমান, নূর উদদীন আহমেদ ও আনসার আহমেদ উল্লাহ প্রমুখ।