প্রকাশিত : সোমবার, ১৯ ফেব্রুয়ারি ২০২৪

Share This News

কমিউনিটি ব্যক্তিত্ব আলহাজ্ব মুমিন উদদীন আর নেই

কমিউনিটি ব্যক্তিত্ব আলহাজ্ব মুমিন উদদীন আর নেই

লন্ডনের কমিউনিটি ব্যক্তিত্ব, কবি ফারুক আহমদ রনির পিতা আলহাজ্ব মুমিন উদদীন গত ১৭ ফেব্রুয়ারি বিকেলে রয়েল লন্ডন হাসপাতালে ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

মরহুম মুমিন উদদীন যুক্তরাজ্যে মুক্তিযুদ্ধের একজন বলিষ্ঠ কর্মী ছিলেন। ৭১ সালে স্বাধীনতা সংগ্রামকে ত্বরান্বিত করতে বিলেতের বাঙালীদের সকল কর্মকান্ডে তিনি ওতপ্রোত ভাবে জড়িত ছিলেন। ৬০ এবং ৭০ এর দশকে পূর্ব লন্ডনে সামাজিক, সাংস্কৃতিক এবং বর্ণবাদী আন্দোলনে তিনি অগ্রণী ভূমিকা পালন করেন। তিনি পূর্ব লন্ডনের বাঙালী কমিউনিটির একজন অত্যন্ত সুপরিচিত- সজ্জন ব্যক্তি ছিলেন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৭ বছর। মুমিন উদদীনের গত কয়েক বছর দেশে কাটিয়ে সম্প্রতি লন্ডনে এসেছিলেন। গত সপ্তাহে ইনফেকশন জনিত কারণে রয়েল লন্ডন হাসপাতালে ভর্তি হলে গতকাল ইন্তেকাল করেন।মরহুম মুমিন উদদীনের আদি নিবাস সিলেটের বিয়ানীবাজার উপজেলার দেবারাই সারেং বাড়ী। মৃত্যুকালে তিনি তিন পুত্র তিন কন্যা এবং অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

মরহুমের জেষ্ঠ পুত্র কবি ফারুক আহমদ রনি তার বাবার আত্মার মাগফেরাতের জন্য সবার কাছে দোয়া চেয়েছেন। হাসপাতালের আনুষ্ঠানিকতা শেষে হয়তো আগামী মঙ্গলবার ২০ ফেব্রুয়ারি ইস্ট লন্ডন মসজিদে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।