প্রকাশিত : বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

Share This News

আমি ইহুদিবাদী, ইসরায়েল না থাকলে ইহুদিরা নিরাপদ থাকবে না: বাইডেন

আমি ইহুদিবাদী, ইসরায়েল না থাকলে ইহুদিরা নিরাপদ থাকবে না: বাইডেন

নিজেকে ইহুদিবাদী হিসেবে আবারও পরিচয় দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, ইহুদিবাদী (জায়োনিস্ট) হওয়ার জন্য ইহুদি হওয়ার দরকার নেই।

এমনকি ইসরায়েল না থাকলে পৃথিবীর কোনও ইহুদী নিরাপদ থাকবে না বলেও মন্তব্য করেছেন তিনি। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু।

প্রেসিডেন্ট জো বাইডেন বলে, ইসরায়েলকে অবশ্যই ইসরায়েলি ও ফিলিস্তিনিদের শান্তি ও নিরাপত্তার সুযোগের সদ্ব্যবহার করতে হবে।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, 'আমি মনে করি যদি আমরা সেই অস্থায়ী যুদ্ধবিরতিটি পাই, আমরা এমন একটি দিকে যেতে সক্ষম হব যেখানে আমরা গতিশীল পরিবর্তন করতে পারি। ইসরায়েলের নিরাপত্তা এবং ফিলিস্তিনিদের স্বাধীনতার গ্যারান্টি দেওয়ার জন্য দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধান প্রয়োজন।'

গাজার রাফাতে একটি সম্ভাব্য ইসরায়েলি অভিযানের বিষয়ে বাইডেন বলেন, ইসরায়েলিরা আমার কাছে একটি প্রতিশ্রুতি দিয়েছিল যে তাদের রাফা থেকে উল্লেখযোগ্য সংখ্যক মানুষকে সরিয়ে নেওয়ার ক্ষমতা রয়েছে।

আমি ইহুদিবাদী, ইসরায়েল না থাকলে ইহুদিরা নিরাপদ থাকবে না: বাইডেন

ইসরায়েলে বিপুল সংখ্যাগরিষ্ঠ দেশগুলোর অপ্রতিরোধ্য সমর্থন রয়েছে উল্লেখ করে বাইডেন বলেন, 'যদি বেন গভিরের মতো অতি রক্ষণশীল নেতা সরকারে থাকে তাহলে তারা বিশ্বজুড়ে সমর্থন হারাবে।' তিনি ইসরায়েলের জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন-গভিরের কথা উল্লেখ করেছেন।

বাইডেন বলেন, জিম্মি-মুক্তির চুক্তি হলে রমজানে ইসরায়েল হামলা যুদ্ধ বন্ধ করবে। এর আগে, তিনি বলেছিলেন যে তিনি আশা করেছিলেন যে সোমবারের মধ্যে যুদ্ধবিরতি হবে।