প্রকাশিত : বৃহস্পতিবার, ৭ মার্চ ২০২৪

Share This News

সরে দাঁড়ালেন নিকি হ্যালি: আবারও হবে বাইডেন ও ট্রাম্পের লড়াই

সরে দাঁড়ালেন নিকি হ্যালি: আবারও হবে বাইডেন ও ট্রাম্পের লড়াই

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী হিসেবে মনোনয়ন পাওয়ার দৌড় থেকে সরে দাঁড়িয়েছেন সাউথ ক্যারোলাইনার সাবেক গভর্নর নিকি হ্যালি। হ্যালি সরে দাঁড়ানোর ফলে রিপাবলিকান পার্টি থেকে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মনোনয়ন নিশ্চিত হচ্ছে। তিনি সরে দাঁড়ানোয় আগামী প্রেসিডেন্ট নির্বাচনে আবারও প্রতিদ্বন্দ্বিতা করবেন জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্প।

'সুপার টুয়েসডেতে' অনুষ্ঠিত ১৫টি অঙ্গরাজ্যে রিপাবলিকান পার্টির প্রাইমারিতে ১৪টিতেই হ্যালিকে হারিয়েছেন ট্রাম্প। ট্রাম্প প্রেসিডেন্ট থাকাকালীন জাতিসংঘে যুক্তরাষ্ট্রের দূত হিসেবে নিয়োগ দিয়েছিলেন হ্যালিকে। 

সমর্থকদের উদ্দেশে দেওয়া এক ভাষণে হ্যালি বলেন, 'আমার প্রচারণা কর্মসূচি শেষ করার সময় এসেছে। আমার কোনো অনুশোচনা নেই।'

ট্রাম্পকে তাদের 'ভোট অর্জন করে নিতে হবে' বলেও জানান হ্যালি। তিনি বলেন, 'এখন আমাদের দলের মধ্যে কে তাকে ভোট দেবেন আর দেবেন না, তা অর্জন করে নেওয়া ডোনাল্ড ট্রাম্পের দায়িত্ব। আশা করি তিনি সেটা (ভোট অর্জন) করতে পারবেন।'

নিকি হ্যালি তার প্রচারণাজুড়ে বলে এসেছেন, রুশ আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনকে সহায়তা করে যাওয়া যুক্তরাষ্ট্রের অবশ্যকর্তব্য। অন্যদিকে ট্রাম্প এই মতের বিরোধী। 

রিপাবলিকান পার্টি থেকে প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার দৌড়ে ট্রাম্পকে চ্যালেঞ্জ করার জন্য অন্যদের চেয়ে বেশি সময় লড়ে গেছেন নিকি হ্যালি। অবশ্য ট্রাম্পের জন্য তিনি শক্ত চ্যালেঞ্জ তৈরি করতে পারেননি।

অপরাধের অভিযোগ থাকার পরও নিজ দলে ট্রাম্পের এখনও বড় নিয়ন্ত্রণ ও সমর্থন রয়েছে। 

এর আগে প্রার্থী বাছাইপর্বে সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন হিসেবে বিবেচনা করা হয় ‘সুপার টুয়েসডে’কে। স্থানীয় সময় মঙ্গলবার (৫ মার্চ) সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত বিরামহীন ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। যুক্তরাষ্ট্রের ১৫টি অঙ্গরাজ্যে রিপাবলিকান পার্টির ও ১৪টি অঙ্গরাজ্যে ডেমোক্র্যাটদের প্রার্থী বাছাইয়ের ভোট অনুষ্ঠিত হয়। ডেমোক্রেটিক পার্টির বাছাইপর্বে ১৪টির অঙ্গরাজ্যের মধ্যে ১৩টিতেই জয়ের আভাস পেয়েছেন জো বাইডেন। এর আগে তিনি আইওয়া ককাসেও জয়ী হয়েছেন।

অন্যদিকে রিপাবলিকান পার্টির বাছাইপর্বে ১৫টি অঙ্গরাজ্যের মধ্যে ১০টিতে ডোনাল্ড ট্রাম্প জয় পেয়েছেন বলে আভাস দেয়া হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিবিএস নিউজের বুথফেরত জরিপে। যুক্তরাষ্ট্রে আগামী নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা রয়েছে।