প্রকাশিত : বুধবার, ১৩ মার্চ ২০২৪

Share This News

২ ক্যাম্পাসে ইফতার পার্টি নিষেধাজ্ঞায় জবিতে নীরব প্রতিবাদ

২ ক্যাম্পাসে ইফতার পার্টি নিষেধাজ্ঞায় জবিতে নীরব প্রতিবাদ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ( নোবিপ্রবি) ইফতার পার্টির ওপর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নিষেধাজ্ঞার প্রতিবাদে গণইফতার কর্মসূচি পালন করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

রমজানের প্রথম দিন মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনারসহ ক্যাম্পাসের বিভিন্ন স্থানে খণ্ড খণ্ডভাবে গণ-ইফতারের আয়োজন করেন শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনারে দেখা যায়, আট থেকে দশজন করে খণ্ড খণ্ডভাবে ইফতার করেন শিক্ষার্থীরা। কেউ বাসায় রান্না করা ইফতার সামগ্রী ক্যাম্পাসে নিয়ে আসেন। আবার অনেকে ক্যাম্পাসের ক্যাফেটেরিয়া ও আশপাশের দোকান থেকে ইফতার সামগ্রী ক্রয় করে গণইফতার কর্মসূচি পালন করেন।

ক্যাম্পাসে ইফতার করতে আসা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো. ফাহাদ বলেন, দেশের দুটি বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের ক্যাম্পাসে ইফতার পার্টি নিষিদ্ধ করেছে। তারা দেশ থেকে বাঙালি মুসলিম সংস্কৃতিকে বিতাড়িত করার ষড়যন্ত্র করছে। আমরা তার প্রতিবাদ জানিয়ে সাধারণ শিক্ষার্থীরা একত্রিত হয়ে ইফতার করেছি। আমরা ওই দুটো বিশ্ববিদ্যালয়ের প্রশাসনকে বলব, তারা যেন তাদের আদেশ প্রত্যাহার করে নেয়। আরও আশা করি- আর কোনো বিশ্ববিদ্যালয়ের প্রশাসন যেন এ ধরনের সিদ্ধান্ত না নেয়।

ইফতারে অংশ নেওয়া অমিত পাল নামে এক সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থী বলেন, আমি তিন বছর ধরে প্রতি রমজানে বন্ধুদের সঙ্গে একসঙ্গে ইফতার করি৷ বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক দেশ হিসেবে সব ধর্মের সংস্কৃতির সঙ্গে নিজেকে সম্পৃক্ত রাখার চেষ্টা করি।

এর আগে বাদ জোহর দুই বিশ্ববিদ্যালয়ে ইফতার পার্টিতে নিষেধাজ্ঞা দেওয়াই সাধারণ শিক্ষার্থীরা প্রতিবাদ জানিয়ে মিছিল বের করেন। তবে প্রশাসনের বাধায় সংক্ষিপ্ত মিছিল করে প্রোগ্রামের সমাপ্তি ঘোষণা করেন শিক্ষার্থীরা।