প্রকাশিত : বুধবার, ১৩ মার্চ ২০২৪

Share This News

ক্ষতিগ্রস্ত চুলের ঘরোয়া সমাধান

ক্ষতিগ্রস্ত চুলের ঘরোয়া সমাধান

অযত্ন, অবহেলায় চুলের ক্ষতি হয়। কক্সবাজার সমুদ্র সৈকত কিংবা অন্য কোনো সমুদ্র সৈকতে গিয়ে নোনা পানিতে গোসল করলে, দীর্ঘসময় রোদে থাকলে, গোসলের সময় খুব ঠান্ডা বা খুব গরম পানি ব্যবহার করলে চুলের স্বাস্থ্যের ক্ষতি হয়। বাইরের ধুলোবালি লেগে চুল ময়লা হয়ে পড়ে। চুল পড়ে যায়। রোদে আর গরমে চুল রুক্ষ ও অসুস্থ হয়ে পড়ে। এই অবস্থা থেকে পরিত্রাণ পেতে আপনাকে নিতে হবে সামান্য যত্ন। একটু সচেতন হয়ে কিছুটা সময় নিয়ে চুলের সঠিক যত্ন নিন। 

ক্ষতিগ্রস্ত চুলের যত্ন নেবেন যেভাবে

ক্ষতিগ্রস্ত চুলের তারুণ্য ফেরাতে কিছু বিষয় মানতে হবে। প্রচুর পরিমাণ পানি পান করতে হবে। খাদ্যতালিকায় প্রোটিন জাতীয় খাবার, রঙিন শাকসবজি, স্বাস্থ্যকর চর্বি রাখতে হবে। এগুলো চুলকে ময়েশ্চারাইজ রাখবে, চুলে পুষ্টি যোগাবে বলে জানান শিওর সেল মেডিকেলের চর্মরোগ বিশেষজ্ঞ ডা. তাওহীদা রহমান ইরিন। 

ইরিন জানান, কিউটিকল ক্ষতিগ্রস্ত হলে চুল তার স্বাভাবিক আর্দ্রতা হারায়। কারণ চুলের পোর খুলে যায়। চুল ময়েশ্চারাইজ রাখতে মাইল্ড ক্লিনজার, হেয়ার মাস্ক ব্যবহার করতে হবে। চুলে কন্ডিশনার ব্যবহার করতে হবে। কন্ডিশনার, মাস্ক ব্যবহার ছাড়াও চুলে তেল মালিশের মাধ্যমে কিউটিকলের সৌন্দর্য ফেরানো যায়।

চুল সতেজ রাখতে আমন্ড-জোজোবা-ক্যাস্টর অয়েল মালিশ করা যেতে পারে। সাধারণত তেল দুই ধরনের হয়। যেমন ক্যারিয়ার অয়েল ও এসেনশিয়াল অয়েল। ক্যারিয়ার অয়েল যেমন নারকেল তেল, আমন্ড তেল সরাসরি চুলে দেওয়া যায়। এসেনশিয়াল অয়েল (যেমন ক্যাস্টর অয়েল) ক্যারিয়ার অয়েলের সঙ্গে মিশিয়ে ব্যবহার করতে হয়। চুলে সুন্দরভাবে ম্যাসাজ করে, আঁচড়িয়ে শ্যাম্পু করে ফেললে চুল সুন্দর থাকে।

কন্ডিশনার ব্যবহার করলে চুলের গোড়ার এক ইঞ্চি দূরে থেকে ব্যবহার করতে হবে। হেয়ার প্যাক বা মাস্ক চুলের গোড়াসহ পুরো চুলে ব্যবহার করে ২০ মিনিট রেখে চুল ধুয়ে ফেলতে পারেন। 

ক্ষতিগ্রস্ত চুলের ঘরোয়া সমাধান

নিম, কোকোনাট অয়েল বা কোকোনাট মিল্ক মাস্ক চুলের জন্য ভালো। কোকোনাট মিল্ক মাস্ক চুলের আগা ফাটা রোধ করবে, কিউটিকল ভালো রাখবে। অলিভ অয়েল, পাকা কলার মাস্ক ব্যবহার করলেও চুল ভালো থাকবে।

মধুর সঙ্গে দুধ মিশিয়ে মাথার ত্বক ও পুরো চুলে ব্যবহার করতে পারেন। এটি আধা ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন। এই প্যাক চুলের গোড়া পরিষ্কার করে চুলকে করবে প্রাণবন্ত। 

কলার সঙ্গে মেয়নেজ মিশিয়েও প্যাক তৈরি করতে পারেন। এটি দশ মিনিট রেখে ধুয়ে ফেলুন। কলায় আছে বিভিন্ন ধরনের ভিটামিন এবং মেয়নেজে আছে ফ্যাটি অ্যাসিড। এগুলো চুলকে ভালো রাখতে সাহায্য করে।