প্রকাশিত : বুধবার, ২৪ মে ২০২৩

Share This News

কিংবদন্তী গায়িকা টিনা টার্নার আর নেই

কিংবদন্তী গায়িকা টিনা টার্নার আর নেই

বিনোদন ডেস্ক: না ফেরার দেশে চলে গেলেন জনপ্রিয় মার্কিন পপ ও রক তারকা টিনা টার্নার। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর। দীর্ঘদিন ধরে ক্যানসার ও কিডনির জটিলতায়ও ভুগছিলেন তিনি।। খবর রয়টার্সের।

বুধবার (২৪ মে) সুইজারল্যান্ডের জুরিখের পার্শ্ববর্তী কুইস্নাচট এলাকায় নিজ বাড়িতে মারা যান টিনা।

টিনার মৃত্যুর খবরটি নিশ্চিত করেন তার প্রচার কর্মকর্তা বেরনার্ড ডোহার্টি। তবে জনপ্রিয় এই তারকার মৃত্যুর কারণ সম্পর্কে বিস্তারিত কিছু জানাননি তিনি।

গত শতকের ষাটের দশকে স্বামী ইকের সঙ্গে জনপ্রিয়তা পান। তাদের ‘প্রাউড ম্যারি’ ও ‘রিভার ডিপ’ গানগুলো তুমুল জনপ্রিয় হয়ে উঠেছিল। শুরু থেকেই ‘আইকে অ্যান্ড টিনা টার্নার রিভিউ' গোষ্ঠী নিয়ে সংগীত জগতে তার জয়যাত্রা৷ এই গোষ্ঠীর পরিবেশনায় ‘রিভার ডিপ, মাউন্টেন হাই' গানটি তাঁকে এনে দেয় আন্তর্জাতিক খ্যাতি৷

তারপর থেকে অসংখ্য অ্যালবাম ও কনসার্টের মধ্য দিয়ে আন্তর্জাতিক রক সংগীতাঙ্গনে বিশেষ স্থান করে নেন টিনা৷ সত্তরের মাঝামাঝি সময় থেকেই অভিনেত্রী হিসেবেও তিনি পান বিশেষ সমাদর৷ ১৯৭৮ সালে স্বামীর সঙ্গে বিচ্ছেদ হয় টিনার।

১৯৮৫ সালের বক্স অফিস হিট করে ‘মেড ম্যাক্স' চলচ্চিত্র৷ এই ছবির প্রধান নারী চরিত্রে অভিনয়ের জন্য বিশেষ পুরস্কারে ভূষিত হন তিনি৷ তারই গাওয়া এ ছবির হিট গান ‘উই ডোন্ট নিড অ্যানাদার হিরো'৷

এরপর আশির দশকজুড়ে টিনা এককভাবে গান গাইতে শুরু করে সফল হন। রীতিমতো তারকা হয়ে ওঠেন তিনি। দরাজ কণ্ঠ, মঞ্চে উদ্যমী পরিবেশনা তাকে দর্শক-শ্রোতার মনে জায়গা করে দিয়েছিল। ওই সময় টিনাকে রক অ্যান্ড রোলের রানি বলা হতো।

টিনা আটবার গ্র্যামি অ্যাওয়ার্ড জিতেছেন। ২০২১ সালে রক অ্যান্ড রোলের হল অব ফেমে একক শিল্পী হিসেবে তাঁর নাম অন্তর্ভুক্ত করা হয়েছে।

টিনার আসল নাম আনা মেই বুলোক৷ ১৯৩৯ সালে টেনেসির ব্রাউনসভিলে তিনি জন্মগ্রহণ করেন৷