প্রকাশিত : রবিবার, ২৪ মার্চ ২০২৪

Share This News

গাজায় একদিনে ৭২ ফিলিস্তিনি নিহত

গাজায় একদিনে ৭২ ফিলিস্তিনি নিহত

গাজায় ইসরায়েলি বাহিনী আগ্রাসন চালিয়ে গত একদিনে আরও ৭২ ফিলিস্তিনিকে হত্যা করেছে । এ সময় আহত হয়েছেন ১১৪ জন।

গাজার ঘন জনবসতি এলাকাগুলোতে বিমান ছাড়াও স্থল আক্রমণ করেছে ইসরায়েল বাহিনী। খবর আল জাজিরার।

দেইর এল-বালাহ শহরের একটি বাড়িতে ইসরায়েলি বোমা হামলায় সাত ফিলিস্তিনি নিহত হয়েছেন। আতঙ্কিত শিশুসহ বিপুল সংখ্যক আহত ব্যক্তি আল-আকসা শহীদ হাসপাতালে পৌঁছেছে। সেখানে আহতদের চিকিৎসা দেওয়া হচ্ছে।

এছাড়া দক্ষিণ গাজার রাফাহ শহরে হামলা চালিয়ে পাঁচ শিশুসহ অনেক ফিলিস্তিনিকে হত্যা করেছে দখলদার ইসরায়েল।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে একটি নতুন প্রস্তাবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ভোট সোমবার পর্যন্ত স্থগিত করা হয়েছে। রাশিয়া এবং চীন মার্কিন যুক্তরাষ্ট্রের তৈরি করা একটি পূর্ববর্তী পাঠ্য ভেটো করেছে।

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন আবারও মধ্যপ্রাচ্যকে খালি হাতে ছেড়েছেন।

গাজায় যুদ্ধবিরতি প্রচেষ্টায় মধ্যপ্রাচ্য সফরের অংশ হিসেবে শুক্রবার নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করেন ব্লিঙ্কেন। এমন এক সময়ে তিনি এ বৈঠক করেন, যখন যুদ্ধবিরতিতে যেতে বৈশ্বিক চাপের মুখে রয়েছে ইসরায়েল। তবে ইসরায়েলের পক্ষ থেকে রাফা শহরে হামলার পরিকল্পনা থেকে সরে আসার কোনো ইঙ্গিত দেওয়া হয়নি। নেতানিয়াহু বলেছেন, যুক্তরাষ্ট্রকে পাশে না পেলে প্রয়োজনে ইসরায়েল একাই রাফায় হামলা চালাবে।

ব্লিঙ্কেন ইসরায়েলে সাংবাদিকদের বলেন, ‘হামাসকে পরাজিত করার ইসরায়েলি লক্ষ্যকে আমরা সমর্থন দিয়েছি। কিন্তু রাফায় বড় সামরিক স্থল অভিযান এটি অর্জনের উপায় নয়; বরং এটি বিশ্বজুড়ে ইসরায়েলকে আরও বিচ্ছিন্ন করার ঝুঁকিতে ফেলবে।’

গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি বাহিনী তাণ্ডব চালাচ্ছে। তাদের হামলায় এখন পর্যন্ত ৩২ হাজার ১৪২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৭৪ হাজার ৪১২ জন।

অন্যদিকে ৭ অক্টোবর হামাসের হামলায় ইসরায়েলে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১১৩৯ জন। এছাড়া কয়েক ডজনকে বন্দি করা হয়েছে।