প্রকাশিত : শুক্রবার, ১০ মে ২০২৪

Share This News

যে ভুলের কারণে ফ্রিজ দ্রুত নষ্ট হয়, মেনে চলুন ৫ টিপস

যে ভুলের কারণে ফ্রিজ দ্রুত নষ্ট হয়, মেনে চলুন ৫ টিপস

ফ্রিজ নিয়ে সমস্যায় আছেন? আপনার ফ্রিজটি কি ঠিকমতো ঠান্ডা হয় না? ফ্রিজের দরজা বন্ধ হচ্ছে না? সারাক্ষণ জোরে শব্দ করে? এমন নানা সমস্যা দেখা দিয়ে ফ্রিজের বারোটা বাজে নির্দিষ্ট সময়ের আগেই। তাই না?

আসলে এমন নানা সমস্যা দেখে দিয়ে ফ্রিজের আয়ু দ্রুত শেষ হওয়ার জন্য নিজেদের কিছু ভুলই দায়ী, তা কি জানেন? আমরা অজান্তেই এমন কিছু ভুল করে থাকি যেগুলোতে ফ্রিজের আয়ু দ্রুত নষ্ট হয়। আজকের আয়োজনে আসুন জেনে নিই সেই ভুলগুলো সম্পর্কে-

১। অনেকেই আছে প্রয়োজনে অপ্রয়োজনে ফ্রিজের দরজা বার বার খুলে থাকেন। প্রয়োজনীয় জিনিস একবারে বের না করে বারবার বের করেন। এ অভ্যাস যদি আপনার থাকে তবে আপনার ফ্রিজের খুব শিগগিরই বারোটা বাজতে চলেছে।

২। এ অভ্যাসের  কারণে ফ্রিজের কমপেশারে চাপ পড়ে। তাড়াতাড়ি ফুরিয়ে যায় ফ্রিজে থাকা গ্যাসের পরিমাণও। যাতে আপনার ফ্রিজে আওয়াজ করার সমস্যা দেখা দেয়।

৩। অনেকেই আছে ফ্রিজে অল্প একটু জায়গায় অনেক বেশি করে জিনিস রাখেন। এতে ফ্রিজের ভেতরের আহাওয়ায় চাপ পড়ে। ফ্রিজের ঠাণ্ডা ভাব কমতে শুরু করে। ফ্রিজে রাখা খাবার বা সবজি পচে যায়। তাই এই ভুলটি অবশ্যই এড়িয়ে চলুন।

৪। প্রতি সপ্তাহে পরিষ্কার না করার কারণে ফ্রিজ দ্রুত নষ্ট হয়। ফ্রিজের বিভিন্ন জায়গায় ময়লা জমে মরিচা পড়ে এর স্থায়ীত্ব কমে যেতে শুরু করে। ফ্রিজের ভেতরে বদ্ধ পরিবেশও সৃষ্টি হয়। অনেক সময় ফ্রিজের দরজা খুললে বাজে গন্ধও বের হয় নিয়মিত ফ্রিজ পরিষ্কার না করার কারণে।

৫। অনেকেই বাইরে বেশ কিছুদিনের জন্য ভ্রমণে গেলে ফ্রিজের বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দেন। এতে বিদ্যুৎ সাশ্রয় হয় ঠিকই তবে আপনার ফ্রিজ দ্রুত নষ্ট হয়ে যেতে পারে। আসলে ফ্রিজে এমন একটি সরঞ্জাম, যা বিদ্যুৎ সরবরাহ চালু থাকলে ঠিক থাকে। ফ্রিজ বন্ধ করলেই এর পাওয়ার সাপ্লাই বন্ধ হয়ে যায়। আর ফ্রিজের স্থায়ীত্ব কমতে শুরু করে। তাই ফ্রিজকে অনেক বেশি দিন টেকসই করতে চাইলে এ ভুলগুলো অবশ্যই এড়িয়ে চলুন।