প্রকাশিত : শনিবার, ১৮ মে ২০২৪

Share This News

হারিয়ে যাওয়া ৬২৬ সামগ্রী উদ্ধার করেছে ব্রিটিশ মিউজিয়াম

হারিয়ে যাওয়া ৬২৬ সামগ্রী উদ্ধার করেছে ব্রিটিশ মিউজিয়াম

বছরের পর বছর ধরে হুইসেলব্লোয়াররা সতর্ক করলেও কোনোভাবেই চুরি ঠেকাতে পারছে না মিউজিয়াম কর্তৃপক্ষ। ব্রিটিশ মিউজিয়াম থেকে বিভিন্ন সময়ে চুরি হওয়া প্রায় দুই হাজারেরও বেশি ঐতিহাসিক নিদর্শন উদ্ধারে ব্যর্থ হয়ে পদত্যাগ করেছেন পরিচালক হার্টউইগ ফিশার। একইসঙ্গে দায়িত্ব থেকে সাময়িক ইস্তফা দিয়েছেন তার ডেপুটি জোনাথন ইউলিয়ামসও। অবশেষে স্টোররুম থেকে হারিয়ে যাওয়া আরও ২৬৮টি সামগ্রী খুঁজে পেয়েছে ব্রিটিশ মিউজিয়াম। এ নিয়ে পুনরুদ্ধার হওয়ার শিল্পসামগ্রীর সংখ্যা ৬২৬-এ পৌঁছেছে। 

গত বছর ব্রিটিশ মিউজিয়াম থেকে হারিয়ে যাওয়া দুই হাজারের মতো সামগ্রীর মধ্যে কিছু সামগ্রী ই-বে’র মতো অতিপরিচিত ই-কর্মাস প্লাটফর্মের মাধ্যমে বিক্রি হয়েছিল।

শিল্পবস্তু নিখোঁজের সঙ্গে জড়িত থাকার সন্দেহে সম্প্রতি বরখাস্ত হয়েছেন মিউজিয়ামের গ্রিক ও রোম বিভাগের সিনিয়র কিউরেটর ড. পিটার হিগস। তবে তিনি এ অভিযোগ অস্বীকার করেছেন।

শুক্রবার এক বিবৃতিতে ব্রিটিশ মিউজিয়াম জানায়, পুনরুদ্ধারের জন্য বিশ্বব্যাপী কাজ চলছে। তবে সাম্প্রতিক উদ্ধার হওয়া সামগ্রীগুলো পাওয়া গেছে ইউরোপ ও উত্তর আমেরিকায়। এছাড়া আরও শতাধিক আইটেম খুঁজে পেতে সূত্র অনুসরণ করা হচ্ছে।

জাদুঘরের চেয়ার জর্জ অসবোর্ন বলেছেন, ছয় শতাধিক সামগ্রী পুনরুদ্ধার একটি উল্লেখযোগ্য সাফল্য।

হারিয়ে যাওয়া সামগ্রীর বেশিরভাগই যাদুঘরের একটি স্টোররুমে রাখা ছিল। এর কোনওটিই সাম্প্রতিক প্রদর্শনীতে রাখা হয়নি। সেগুলো একাডেমিক ও গবেষণার উদ্দেশ্যে সেখানে রাখা হয়েছিল। সূত্র: দ্য গার্ডিয়ান